কাল থেকেই তীব্র হবে ‘অকাল বর্ষণ’! নাগাড়ে চলবে বজ্রপাত ও শিলাবৃষ্টি, পশ্চিমবঙ্গে হলুদ সতর্কতা IMD-র, আবহাওয়ার আপডেট

বাংলা হান্ট ডেস্ক : গোটা এপ্রিল (April) জুড়ে তীব্র গরমের পর মে মাসে অবশেষে নেমেছে স্বস্তির বৃষ্টি। কালবৈশাখীর (Kalbaishakhi) দাপটে জেলায় জেলায় প্যাচপ্যাচে গরম থেকে মুক্তি মিলেছে পশ্চিমবঙ্গবাসীর। আলিপুর আবহাওয়া দফতর (Alipur Weather Office) সূত্রে খবর, আগামী ৪ মে পর্যন্ত বৃষ্টিপাত হবে রাজ্যে বঙ্গে। আগামীকাল মঙ্গলবার থেকে বৃষ্টি আরও বাড়ার পূর্বাভাস দিয়েছে মৌসম ভবন।

হলুদ সতর্কতা দক্ষিণবঙ্গে : এদিকে, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পূর্ব ও পশ্চিম বর্ধমান, হাওড়া, কলকাতা, হুগলি, নদিয়া, মুর্শিদাবাদ, বীরভূম, বাঁকুড়া, পুরুলিয়ায় আজ বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। এর সঙ্গে দক্ষিণের প্রায় সব জেলায় আজ ৩০ থেকে ৪০ কিমি প্রতি ঘণ্টা বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। পশ্চিমবঙ্গের সব জেলাতেই জারি রয়েছে হলুদ সতর্কতা।

   

উত্তরবঙ্গেও চলবে বৃষ্টি : আজ ও আগামী ৪-৫ দিন বৃষ্টি হবে উত্তরবঙ্গেও। আজ ভারী বৃষ্টি (৭০ থেকে ১১০ মিলিমিটার) হতে পারে দার্জিলিং, আলিপুরদুয়ার এবং কালিম্পংয়ের কিছু কিছু জায়গায়। উত্তরের সব জেলায় বজ্রপাত সব ঝোড়ো হাওয়া বয়ে যাওয়ার সম্ভাবনা আছে আগামী পাঁচদিন। উত্তরবঙ্গে আজ ঝড়ের বেগ ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিমি হতে পারে। আজ উত্তরবঙ্গের দার্জিলিং, আলিপুরদুয়ার এবং কালিম্পংয়ে জারি কমলা সতর্কতা। উত্তরবঙ্গের বাকি পাঁচ জেলায় জারি হলুদ সতর্কতা।

weather

ভারত জুড়ে বৃষ্টি : দেশ জুড়ে প্রবল দুর্যোগের আশংকা। আইএমডি জানিয়েছে, পশ্চিমবঙ্গ, সিকিম, উত্তরাখণ্ড, তেলাঙ্গানা, দিল্লি এনসিআর, তামিলনাড়ু, পঞ্জাব, গোয়ায় আজ ভারী বৃষ্টিপাত হয়েছে। রাজস্থান, বিহার এবং মধ্যপ্রদেশ সহ বেশ কয়েকটি অঞ্চলে শিলাবৃষ্টিও দেখা গিয়েছে। মৌসম ভবন সূত্রে খবর, হরিয়ানা এবং আশেপাশের অঞ্চলে একটি ঘূর্ণাবর্ত অবস্থান করছে। পশ্চিমী ঝঞ্ঝা থেকে এই ঘূর্ণাবর্তের সৃষ্টি। এর জেরেই উত্তর ও পূর্ব ভারতে বৃষ্টি হচ্ছে।

মৌসম ভবন আরও জানিয়েছে, দক্ষিণ পাকিস্তান ও রাজস্থানের কিছু অংশেও একটি ঘূর্ণাবর্তের অবস্থান রয়েছে। এদিকে পশ্চিম বিদর্ভ থেকে কর্ণাটক পর্যন্ত একটি ‘সিস্টেম’ বিরাজ করছে। এই একাধিক কারণে দেশ জুড়ে বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর। এর মধ্যে বহু জায়গায় ভারী বৃষ্টিপাত হতে পারে।

Avatar
Sudipto

সম্পর্কিত খবর