শিক্ষকদের বেতন না দেওয়ায় ECL কে বড় জরিমানা বিচারপতির! টাকার অঙ্ক শুনলে অবাক হবেন

বাংলা হান্ট ডেস্কঃ বড় নির্দেশ বিচারপতির। ইস্টার্ন কোলফিল্ডের চেয়ারম্যান তথা জেনারেল ম্যানেজারকে ৬ লক্ষ টাকা জমা দেওয়ার নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট (Calcutta High court)। মঙ্গলবার হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের (Justice Abhijit Gangopadhyay ) নির্দেশ আগামী ১০ দিনের মধ্যে কলকাতা হাই কোর্টের রেজিস্ট্রার জেনারেলের কাছে এই টাকা জমা দিতে হবে কোলফিল্ড (ECL) সংস্থার চেয়ারম্যানকে।

প্রসঙ্গত, সম্প্রতি কয়লা উত্তোলনকারী সংস্থা ইস্টার্ন কোলফিল্ডের অধীনে থাকা স্কুলগুলির শিক্ষক-শিক্ষিকাদের বেতন না দেওয়ার অভিযোগ সামনে আসে। মঙ্গলবার ছিল সেই মামলার শুনানি ছিল বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের বেঞ্চে। আর এদিনই বড়সড় নির্দেশ দিলেন বিচারপতি।

   

বিচারপতি গঙ্গোপাধ্যায়ের আরও নির্দেশ, ইস্টার্ন কোলফিল্ডের নিয়ন্ত্রণাধীন স্কুলগুলির শিক্ষক-শিক্ষিকাদের মোট কত জনের কত বেতন বকেয়া রয়েছে, তার তালিকাও জমা করতে হবে। আর তার জন্য বিচারপতি ২ দিনের সময়সীমা বেঁধে দিয়েছেন।

justice ganguly

ওই সংস্থার অধীনে ঝাড়খণ্ডে ৯টি এবং বাংলার ৭টি স্কুল রয়েছে। ওই সকল স্কুলে বিএড ডিগ্রি প্রাপ্ত শিক্ষক, শিক্ষিকারা মাসে ৭০০০, স্নাতক শিক্ষক-শিক্ষিকার মাসে ৫৫০০ ও তার থেকে কম শিক্ষাগত যোগ্যতাসম্পন্ন শিক্ষকরা মাসে ৫০০০ টাকা করে বেতন পেয়ে থাকেন। তবে অভিযোগ, এসব কিছু না মেনেই নিজেদের ইচ্ছে মতো
বেতন দিচ্ছে। গত একবছর থেকে বেতন দেওয়া হচ্ছেনা বলেও দাবি।

আরও অভিযোগ, স্কুলের কোনোরকম উন্নয়ন তো হচ্ছেই না উপরন্তু স্কুল গুলি বন্ধ করে দেওয়ার চেষ্টা চলছে। এই সমস্ত অভিযোগ তুলে হাইকোর্টের দ্বারস্থ হন ৪৪ জন শিক্ষক শিক্ষিকা। তাদের সমস্ত দাবি শুনে বিচারপতি গঙ্গোপাধ্যায়ের পর্যবেক্ষণ, ‘ইসিএল না চালাতে পারলে, রাজ্যের হাতে স্কুলগুলি দিয়ে দিন।’

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর