২০১৪ সালের TET নিয়ে বড় পদক্ষেপ CBI- র! কী করতে চলেছে কেন্দ্রীয় সংস্থা? চাঞ্চল্য রাজ্য জুড়ে

বাংলা হান্ট ডেস্ক : নিয়োগ দুর্নীতি মামলায় (Recruitment Scam) বড় পদক্ষেপ করল সিবিআই (Central Investigation Bureau)। ২০১৪ সালের টেট পরীক্ষার ভিত্তিতে প্রাথমিকে নিয়োগের যাবতীয় তথ্য চেয়ে পাঠাল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। তথ্য জোগাড়ে তৎপর জেলা প্রাথমিক বিদ্যালয় সংসদ। সিবিআই ২০১৪ সালের টেটের ফলাফলের ভিত্তিতে বাঁকুড়া জেলার বিভিন্ন প্রাথমিক বিদ্যালয়ে নিযুক্ত শিক্ষক শিক্ষিকাদের তথ্য চেয়ে জেলা প্রাথমিক বিদ্যালয় সংসদের কাছে ইতিমধ্যেই চিঠি পাঠিয়েছে।

সিবিআই-এর পক্ষ থেকে আগামী ৬ মে’র মধ্যে সমস্ত তথ্য জমা করার নির্দেশ দেওয়া হয়েছে। চিঠি পাওয়ার পরই তথ্য সংগ্রহে চূড়ান্ত তৎপরতা দেখাতে শুরু করেছে বাঁকুড়া জেলা প্রাথমিক বিদ্যালয় সংসদ।

   

cbi 2

হাইকোর্টের নির্দেশে রাজ্য জুড়ে প্রাথমিকে নিয়োগ দুর্নীতির তদন্ত করছে সিবিআই ও ইডি। ইতিমধ্যেই বিভিন্ন বছরের টেট পরীক্ষার মাধ্যমে নিয়োগের বিরাট দুর্নীতির খোঁজ পাওয়া গেছে। সম্প্রতি ২০১৪ সালের টেট পরীক্ষার ভিত্তিতে নিয়োগে দুর্নীতি হয়েছে কিনা তার তদন্ত শুরু করেছে সিবিআই। এই তদন্তে নেমে রাজ্যের আরও বেশ কয়েকটি জেলার পাশাপাশি ২০১৪ সালের টেটের ভিত্তিতে বাঁকুড়া জেলার বিভিন্ন প্রাথমিক বিদ্যালয়ে নিযুক্ত শিক্ষকদের তথ্য হাতে পেতে চাইছেন কেন্দ্রীয় আধিকারিকরা।

নির্দিষ্ট ওই বছরের টেটে পরীক্ষার উপর ভিত্তি করে যে সমস্ত শিক্ষক-শিক্ষিকা প্রাথমিক বিদ্যালয়ে চাকরি পেয়েছেন তার তালিকা, কোন স্কুলে কে কর্মরত রয়েছেন এবং শিক্ষকদের নিয়োগ সংক্রান্ত আরও বেশ কিছু তথ্য চেয়ে পাঠিয়েছে সিবিআই। এই তথ্য জমা দেওয়া নির্দিষ্ট সময় সীমাও বেঁধে দিয়েছে কেন্দ্রীয় সংস্থা।

সিবিআই-এর তরফে সুনির্দিষ্ট কী কী তথ্য চাওয়া হয়েছে সে সম্পর্কে জেলা প্রাথমিক বিদ্যালয় সংসদ পরিষ্কার করে না বললেও সিবিআইয়ের চিঠির প্রাপ্তি স্বীকার করা হয়েছে কর্তৃপক্ষের তরফ থেকে। জেলা প্রাথমিক বিদ্যালয় সংসদের তরফে জানানো হয়েছে এপ্রিলের একেবারে শেষে সিবিআইয়ের চিঠি এসে পৌঁছেছে দফতরে। চিঠিতে যে সমস্ত তথ্য চেয়ে পাঠানো হয়েছে তা সংগ্রহের কাজ চলছে জোর কদমে। নির্দেশ অনুযায়ী আগামী ৬ মে সিবিআইয়ের দফতরে সেই তথ্য সম্বলিত নথি পাঠানো হবে বলে জানিয়েছে বাঁকুড়া জেলা প্রাথমিক বিদ্যালয় সংসদের সভাপতি।

Avatar
Sudipto

সম্পর্কিত খবর