বুকে তাঁর ছবি! স্লোগান উঠল ‘সবাই আপনার পাশে আছে’, DA মিছিলেও ‘হিট’ বিচারপতি গঙ্গোপাধ্যায়

বাংলা হান্ট ডেস্কঃ বিগত কিছু মাস থেকে ডিএ (DA) ইস্যুতে উত্তাল রাজ্য। কেন্দ্রীয় হারে মহার্ঘ ভাতার দাবিতে পথে নেমেছেন রাজ্য সরকারি কর্মীদের (State Government Employee’s) একাংশ। আজ ডিএ আন্দোলনের ১০০তম দিন। এই উপলক্ষে আন্দোলনের ঝাঁঝ আরও বাড়িয়ে কলকাতা জুড়ে মহামিছিলে মেতে রাজ্য সরকারি কর্মীরা। সংগ্রামী যৌথ মঞ্চ তরফে চলল বিশাল মিছিল। সেখানে জনজোয়ার, ন্যায্য দাবি দাওয়ার ধ্বনি। তবে এরই মধ্যে উঠে এল আরেক চিত্র।

এত বড় আকারের মিছিলে স্লোগান দেওয়ার জন্য যে ক’টি ট্যাবলো রাখা হয়েছিল তার পরিমান যথেষ্ট ছিল না। তাই মিছিলে বিভিন্ন স্থানে খালি গলাতেই স্লোগান তুলতে দেখা গেল তাদের। কেন্দ্রীয় হারে মহার্ঘ ভাতার দাবি জানিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও অভিষেক বন্দ্যোপাধ্যায়ের পাড়ায় মিছিল করতে যাওয়া সরকারি কর্মচারীদের ও দেখা গেল খালি গলায় জোর স্লোগান দিতে।

   

ঠিক এমনই এক জটলা থেকে শোনা গেল, ‘জনতার জাস্টিস অভিজিৎ গঙ্গোপাধ্যায় (Justice Abhijit Ganguly) জিন্দাবাদ। সত্যের পথে চলা আপসহীন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় জিন্দাবাদ।’ হ্যা, এদিন ডিএ আন্দোলনকারীদের মধ্যেও উঠে এল ‘বাংলার আইকন’ বিচারপতি গঙ্গোপাধ্যায়ের নাম।

justice ganguly

তবে শুধু স্লোগানই নয়। এদিন মিছিলে বিচারপতির ছবি দেওয়া টিশার্ট পরিধান করেও হাজির হয়েছিলেন বহু সরকারি কর্মচারী। কার বুকে ছবি, কোনওটায় আবার এফেক্ট দিয়ে কার্টুন করা জামা। সেখানে আবার দেখা যাচ্ছে হাতে হ্যান্ড রোলার নিয়ে দুর্নীতিকে পিষে দিচ্ছেন বিচারপতি। কোনও জামায় আবার লেখা, ‘আপনি লড়ছেন সত্য ন্যায়ের পক্ষে, রাজ্যবাসী আপনার পাশে রয়েছে।’

সেই সকল আন্দোলনকারীদের মধ্য থেকেই এই প্রসঙ্গে একজন বলেন, ‘চাকরিপ্রার্থীদের পাশে থেকে যিনি দুর্নীতিকে সামনে নিয়ে এসেছেন, চোর গুলোকে ভেতরে ঢুকিয়েছেন, তার ছবি তো থাকবেই।’ সব মিলিয়ে ডিএ আন্দোলনেও লাইমলাইটে ন্যায়ের জন্য লড়াই করা বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর