সাগরে ফুঁসছে ভয়ংকর ঘূর্ণি! মাটিতে আছড়ে পড়া শুধু সময়ের অপেক্ষা, এরই মধ্যে বিরাট স্বস্তির খবর দিল IMD

বাংলা হান্ট ডেস্ক : কোথায় আছড়ে পড়তে চলেছে ঘূর্ণিঝড় মোকা? তা এখনও স্পষ্ট করে জানায়নি আলিপুর আবহাওয়া দফতর (Alipore Weather Office)। অন্ধ্রপ্রদেশের বাসিন্দাদের জন্য বিরাট স্বস্তির খবর শোনাল মৌসম ভবন। শনিবার আইএমডি জানিয়েছে, অন্ধ্রপ্রদেশে (Andhra Pradesh) মোকার সেভাবে কোনও প্রভাব পড়বে না।

বঙ্গোপসাগরের উপর তৈরি হয়েছে একটি ঘূর্ণাবর্ত, যা সাইক্লোন মোচা তৈরি হওয়ার প্রথম ধাব। ৮ মে তৈরি হতে পারে নিম্নচাপ, যা ৯ মে গভীর নিম্নচাপের রূপ নিতে পারে। এরপর মধ্য বঙ্গোপসাগরে তা ঘূর্ণিঝড়ের রূপ নিতে পারে। আন্দামানে ‘মোকা’-র প্রভাব পড়া শুরু হতে পারে সোমবার থেকে। এমনটাই পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস।

   

weather update

আইএমডি অমরাবতীর গবেষক ড: সাগিলি করুণসাগর জানিয়েছেন, নিম্নচাপ তৈরি হওয়ার পরেই বলা যাবে এই ঘূর্ণিঝড় ঠিক কোন পথে যাবে। তিনি আরও বলেন, ‘এখন থেকেই ঘূর্ণিঝড় মোকা কোন পছে যাবে তা বলা সম্ভব নয়। নিম্নচাপ তৈরি হওয়ার পরেই এর ল্যান্ডফল প্রসঙ্গে বলা সম্ভব। তবে আবহাওয়ার মডেল বলছে ওডিশা, মায়ানমার উপকূল বা পশ্চিমবঙ্গের উপকূলবর্তী অঞ্চলে তা আছড়ে পড়তে পারে। অন্ধ্রপ্রদেশকে তা প্রভাবিত করবে না।’

এই ঘোষণা সে রাজ্যের মানুষের জন্য বড় স্বস্তির কারণ। অন্ধ্রপ্রদেশের কিছু অংশে বৃষ্টিপাত হতে পারে, এই সম্ভাবনা রয়েছে। এদিকে ওডিশা এবং বাংলা এই দুই রাজ্যই ইতিমধ্যেই মোকা মোকাবিলায় প্রস্তুতি শুরু করেছে। পূর্ব মেদিনীপুর জেলায় সমুদ্র লাগোয়া অংশ যেখানে মোকার সবথেকে বেশি প্রভাব পড়তে পারে বলে অনুমান করা হচ্ছে সেখানে মক ড্রিল করা হয়েছে।

অর্থাৎ কোনও ঘূর্ণিঝড় যদি আছড়ে পড়ে সেক্ষেত্রে কী ভাবে উদ্ধার কাজ করা হবে বা পরিস্থিতি সামাল দিতে কী কী করা হবে, তার একটি নির্দিষ্ট মহড়াও হয়েছে। ৭ তারিখ থেকে বিশেষ কন্ট্রোল রুম চালু করছে লালবাজারও।

Avatar
Sudipto

সম্পর্কিত খবর