মদ বিক্রিতেও দেদার দুর্নীতি! নেপথ্যে একাধিক রাজনৈতিক নেতা, টাকার অঙ্ক চমকে দেবে

বাংলা হান্ট ডেস্কঃ মদ বিক্রিতেও চলছে দেদার দুর্নীতি (Corruption)। এমনটাই দাবি কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা ইডির (Enforcement Directorate)। দুর্নীতির পরিমান শুনে চোখ কপালে ওঠার জোগাড়। ছত্তীসগঢ়ে (Chhattisgarh) মদ দুর্নীতি মামলার তদন্তে নেমে গোয়েন্দা সংস্থার দাবি, দুর্নীতির পরিমান ছাড়িয়েছে অন্ততঃ অন্তত ২ হাজার কোটি টাকা।

বর্তমানে মদ দুর্নীতি নিয়ে তোলপাড় ছত্তীসগঢ় রাজ্য। শনিবারই দুর্নীতির দায়ে ইডি অফিসারদের হাতে গ্রেফতার হয়েছেন কং নেতা তথা রাইপুরের মেয়র আইজাজ ধীবরের ভাই আনোয়ার ধীবর। জানা যায়, রাইপুরে একটি হোটেলে তল্লাশির চলাকালীন পালানোর চেষ্টা করেন তিনি। তবে চাল খাটেনি। গোয়েন্দাদের হাতে গ্রেফতার হন আনোয়ার।

   

ইডি সূত্রে খবর, এই আনোয়ার গ্রেফতারির পর থেকে একাধিক চাঞ্চল্যকর তথ্য উঠে এসেছে ইডির হাতে। তাকে জিজ্ঞাসাবাদেও একাধিক তথ্য জানা গিয়েছে। ইডি তরফে জারি করা এক বিবৃতিতে দাবি করা হয়েছে, ২০১৯ সাল থেকে ২০২২ সাল পর্যন্ত ছত্তীসগঢ়ে বিপুল আবগারি দুর্নীতি চলেছে।

তদন্তকারীদের দাবি, ‘‘আনোয়ার এক জন সাধারণ ব্যক্তি। তবে তার পিছনে একাধিক বড় বড় নেতা এবং আমলারা যুক্ত রয়েছেন। মূলত তাদের দ্বারাই এই দুর্নীতি চলেছে।’’ ২০২২ সালে এই দুর্নীতির হদিস পায় ইডি। ২০২৩ মার্চে রাজ্যের একাধিক জায়গায় হানা গোয়েন্দারা। সেই সূত্র ধরেই সম্প্রতি আনোয়ার গ্রেফতার হন।

ed

ইডি সূত্রে খবর, ধৃত আনোয়ারই এই মদ দুর্নীতির মূল মাথা। তবে এর সাথে রাজ্যের সরকারি দফতরের কিছু আধিকারিকও যুক্ত থাকতে পারেন বলে দাবি ইডির। তদন্তকারীদের অভিযোগ, ‘‘ছত্তীসগঢ়ে প্রতিটি মদের বোতল বিক্রিতে দুর্নীতি হয়েছে। মদ ব্যবসা থেকে অবৈধ ভাবে টাকা তোলা হয়েছে।’’ সেই নিয়েই এবার দুর্নীতির রহস্যভেদ করতে মরিয়া ইডি।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর