গরু পাচারে BSF যুক্ত থাকলে স্বরাষ্ট্র মন্ত্রীকে গ্রেফতার নয় কেন? প্রশ্ন তুলে সরব উদয়ন, কুণালরা

বাংলা হান্ট ডেস্কঃ গত বছর গরু পাচার মামলায় (Cow Smuggling Case) কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার হাতে গ্রেফতার হয়েছেন বীরভূম জেলা তৃণমূল সভাপতি অনুব্রত মণ্ডল (Anubrata Mondal)। কেষ্ট গ্রেফতারির প্রায় নয় মাস পর ২ দিন আগেই আদলাতে ২০৪ পাতার সাপ্লিমেন্টারি চার্জশিট পেশ করেছে ইডি (ED)। যাতে গরু পাচারের সাথে বিএসএফ (BSF) যোগেরও উল্লেখ রয়েছে। এবার ইডির সেই চার্জশিটকে হাতিয়ার করেই ময়দানে তৃণমূল কংগ্রেস।

ইডির চার্জশিট পেশের পর উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী উদয়ন গুহর (Udayan Guha) প্রশ্ন, নিয়োগ দুর্নীতির খাতিরে রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় গ্রেফতার হলে, গরু পাচারের বিএসএফ যুক্ত থাকতে স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহকে (Amit Shah) গ্রেফতার করা হবেনা কেন!

   

আর কী কী বললেন উত্তরবঙ্গের এই হেভিওয়েট তৃণমূল নেতা? উদয়ন গুহর কথায়, “গরু কোনও একটা প্যাকেট বা বস্তা নয়, যে সীমান্ত দিয়ে পাচার করে দেবে। সীমান্তে পাচার রুখতে যারা দায়িত্বে আছে, তাদের মদত ছাড়া এটা করা কখনোই সম্ভব নয়।”

নেতার যুক্তি, ” বিএসএফের একটি অংশ যে গরু পাচারের সঙ্গে যুক্ত, তার উল্লেখ ইডির চার্জশিটেই রয়েছে। শিক্ষা দফতরের দুর্নীতির জন্য যদি শিক্ষামন্ত্রীকে গ্রেফতার করা হয়, তাহলে ইডি চার্জশিটে বলেছে গরু পাচারে বিএসএফ জড়িত, তাহলে সেই মন্ত্রকের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রীকে কেন গ্রেফতার করা হবে না।”

udayan

এই বিষয়ে, সংশ্লিষ্ট মন্ত্রকের দায়িত্বপ্রাপ্তদের ইডি বা সিবিআইয়ের মাধ্যমে ডেকে জিজ্ঞাসাবাদ করারও দাবি জানিয়েছেন তিনি। শুধু উদয়ন গুহই নয়, এই প্রসঙ্গে প্রশ্ন তুলেছেন তৃণমূল মুখপাত্র কুণাল ঘোষও (Kunal Ghosh)। তিনি বলেন, “ইডি চার্জশিটে বিএসএফের কথা বলেছে। বিএসএফ চালায় কে? অমিত শাহ। তাহলে তাকে কেন এজেন্সি ধরছে না?”

প্রসঙ্গত, ইডির পেশ করা দীর্ঘ চার্জশিটে দাবি করা হয়েছে, অনুব্রত মণ্ডলের নির্দেশে রাজ্য পুলিশের দ্বারা বীরভূম থেকে মুর্শিদাবাদে গরু বোঝাই ট্রাক পাঠানো হতো। তারপর সেই গরু পাচার হত। অন্যদিকে, সেই ট্রাক চালকদের হাতে দেওয়া টোকেন হিসেবে গরুর সংখ্যা ধরে গুণে গুনে সেই অনুযায়ী বিএসএফ কর্তারা কমিশন পেতেন। ইডির এই দাবির পরই কেন্দ্রীয় মন্ত্রীকে বিধঁতে শুরু করেছে শাসকদল।

ad2
Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর