বিগত অর্থবর্ষে বিপুল “লক্ষ্মীলাভ” হল এই সরকারি ব্যাঙ্কের! লাভের অঙ্ক জানলে চমকে উঠবেন

বাংলা হান্ট ডেস্ক: গত অর্থবর্ষের মার্চ ত্রৈমাসিকে পাবলিক সেক্টরের কানাড়া ব্যাঙ্কের (Canara Bank) মোট লাভ প্রায় দ্বিগুণ হয়ে ৩,১৭৪.৭৪ কোটি টাকা হয়েছে। এমতাবস্থায়, ব্যাঙ্কটি জানিয়েছে যে সুদের আয় বেশি হওয়ায় এই মুনাফার পরিমাণ বেড়েছে। উল্লেখ্য যে, ২০২১-২২ অর্থবর্ষের জানুয়ারি-মার্চ ত্রৈমাসিকে ব্যাঙ্কটি ১,৬৬৬.২২ কোটি টাকার মুনাফা করেছিল। মূলত, কানাড়া ব্যাঙ্ক শেয়ার বাজারকে জানিয়েছে যে, ২০২২-২৩ অর্থবর্ষে তাদের মুনাফা ৯০.৬৩ শতাংশ বেড়ে ৩,১৭৪.৭৪ কোটি টাকা হয়েছে।

নিট সুদের আয় ২৩.০১ শতাংশ বেড়েছে: এই প্রসঙ্গে জানিয়ে রাখি যে, ২০২৩ সালের মার্চ ত্রৈমাসিকে ব্যাঙ্কের নিট সুদের আয় ২৩.০১ শতাংশ বৃদ্ধি পেয়েছে। ব্যাঙ্ক জানিয়েছে যে, সামগ্রিকভাবে তাদের নেট আয় পর্যালোচনাধীন ত্রৈমাসিকে ৩,২৩২.৮৪ কোটি টাকা বেড়েছে। এদিকে, ২০২২-এর জানুয়ারি-মার্চ ত্রৈমাসিকে এই পরিমাণ ছিল ১৯,৬৯.০৪ কোটি টাকা।

   

উল্লেখ্য যে, মার্চ ত্রৈমাসিকে ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার মুনাফা ১১৫ শতাংশ বেড়ে ১,৩৮৮.১৯ কোটি টাকা হয়েছে। এদিকে, ২০২২-২৩ অর্থবর্ষে ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার মুনাফা বেড়ে ৩,৮৮২ কোটি টাকা হয়েছে। ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফে জানানো হয়েছে যে, গত অর্থবর্ষে তাদের মূল নেট সুদের আয় ৩৭ শতাংশ বেড়ে ৫,৪৯৩ কোটি টাকা হয়েছে।

পাশাপাশি, নিট সুদের মার্জিন বার্ষিক ভিত্তিতে ২.৫৬ শতাংশ থেকে ৩.১৫ শতাংশে বেড়েছে। এদিকে, ব্যাঙ্কের সুদ বহির্ভূত আয় মার্চ ত্রৈমাসিকে বার্ষিক ১,৫৮৭ কোটি টাকা থেকে বেড়ে ৩,০৯৯ কোটি টাকা হয়েছে৷ এমতাবস্থায়, সোমবার ব্যাঙ্কটির স্টকে বৃদ্ধির অনুমান করা হয়েছে।

pension money

অন্যদিকে, ইউনিয়ন ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (UBI) তরফে জানানো হয়েছে যে, গত অর্থবর্ষের শেষ ত্রৈমাসিকে তাদের নিট মুনাফা ৮০.৫৭ শতাংশ বেড়ে ২,৮১১ কোটি টাকা হয়েছে। বকেয়া ঋণ আদায়ে ব্যাপক হারে মুনাফা বেড়েছে বলে জানিয়েছে ওই ব্যাঙ্কটি। পাশাপাশি, তারা আরও জানিয়েছে যে ২০২২-২৩ অর্থবর্ষে লাভ বার্ষিক ভিত্তিতে ৫,২৬৫ কোটি টাকা থেকে বেড়ে ৮,৫১২ কোটি টাকা হয়েছে।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর