ফ্যাসাদে পড়ল Swiggy, Zomato! এবার এই অ্যাপেই মিলবে সবকিছু, হবে আরোও সস্তা

বাংলাহান্ট ডেস্ক : যুগের সঙ্গে তাল মিলিয়ে বাড়ছে আমজনতার ব্যস্ততা। ফোনে একপ্রকার বাধ্য হয়েই অনলাইন ডেলিভারির ওপরেই ভরসা রাখতে হচ্ছে সকলকে। রোজকার প্রয়োজনীয় খাবার থেকে শুরু করে জামাকাপড় সবকিছুই রয়েছে সেই তালিকায়। বাড়িতে বসে বিভিন্ন সংস্থার অ্যাপের মাধ্যমেই অর্ডার নির্দিষ্ট সময়েই মিলছে প্রয়োজনীয় জিনিস।

ফলে, পরিশ্রম আর সময় দুটো বাঁচানোর জন্যই কম বেশী সকলেই বিভিন্ন অ্যাপসগুলিকে বেছে নিচ্ছেন। এই ধরনের ডেলিভারি অ্যাপের ক্ষেত্রে এখন আবার সবচেয়ে জনপ্রিয় ফুড ডেলিভারি অ্যাপগুলি। বহুল ব্যবহৃত ফুড ডেলিভারি অ্যাপগুলির তালিকায় প্রথমেই উঠে আসছে জোম্যাটো আর সুইগির নাম। দেশের নানান প্রান্তের হাজার হাজার মানুষ তাদের পছন্দমতো রেস্তোরাঁর খাবার খুব তাড়াতাড়ি হাতে পেয়ে যাচ্ছেন।

   

তবে, এবার এই অতি পরিচিত অ্যাপগুলির জনপ্রিয়তা কমতে চলেছে। কারণ হিসেবে জানা গিয়েছে, রোজকার জীবনে ব্যবহৃত অনলাইন ডেলিভারি অ্যাপগুলিকে টেক্কা দিতে বাজারে এসে গেল সরকারি অ্যাপ। মোদি সরকারের তৎপরতায় এই অ্যাপ তৈরী হয়েছে। এবার সরকারি ওই অ্যাপের মধ্যে দিয়েই খাবার ডেলিভারি দেওয়া হবে।

ফলে, সুইগি আর জোম্যাটোর বাজার যে পড়তে শুরু করবে তা বলাই বাহুল্য। মোদি সরকারের তরফ থেকে ফুড ডেলিভারি দেওয়ার জন্য যে অ্যাপটি আনা হয়েছে তার নাম হলো ওপেন নেটওয়ার্ক ফর ডিজিটাল কর্মাস (ONDC)। UPI প্ল্যাটফর্ম Paytm-এর মাধ্যমে ONDC ব্যবহার করা যেতে পারে। এই প্ল্যাটফর্মে মুদি, বাড়ির অন্দরসজ্জা, সাফাইয়ের জিনিসপত্র ইত্যাদি পাওয়া যায়।

ONDC

কেন্দ্রীয় সরকারের সাহায্যপ্রাপ্ত এই অ্যাপে অন্যান্য খাবার ডেলিভারি অ্যাপের তুলনায় অনেক কম দামে খাবার পাওয়া যাচ্ছে। কারণ, যে সকল অ্যাপ রয়েছে তারা রেস্তোরাঁ থেকে অন্ততপক্ষে ২৫ থেকে ৩০ শতাংশ কমিশন নিয়ে থাকে। সেই জায়গায় ONDC ২ থেকে ৪ শতাংশ কমিশন নেয়। বর্তমানে দেশের ২৪০টি শহরে পাওয়া যাচ্ছে ওএনডিসির পরিষেবা।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর