ভয়ংকর ‘মোখা’ এবং তীব্র তাপপ্রবাহের জাঁতাকলে পিষছে পশ্চিমবঙ্গবাসী! নিস্তার কবে? জানাল আবহাওয়া দফতর

বাংলা হান্ট ডেস্ক : ঘূর্ণিঝড় ‘মোখা’র (Cyclone Mocha) কারণেই বৃদ্ধি পাচ্ছে তাপমাত্রা। আলিপুর আবহাওয়া দফতরের (Alipore Weather Office) পক্ষ থেকে তাপপ্রবাহের পূর্বভাস জারি করা হয়েছে। এই পরিস্থিতিতে রাজ্যে ১৪টি জায়গায় তাপমাত্রা ছাড়াল ৪০ ডিগ্রি সেলসিয়াস।

ঘূর্ণিঝড় ‘মোখা’র প্রভাব পশ্চিমবঙ্গে (West Bengal) পড়ুক বা নাই পড়ুক আপাতত বুধবার পর্যন্ত রাজ্যে বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। ইতিমধ্যেই বাঁকুড়ার তাপমাত্রা ৪১ ডিগ্রি ছুঁইছুঁই। আর উত্তর ও দক্ষিণবঙ্গের অনেক জেলাতেই তাপমাত্রা রয়েছে ৪০ ডিগ্রি আশপাশে রয়েছে। আপাতত অস্বস্তিকর আবহাওয়া থেকে রেহাই নেই বলেই জানিয়েছে আবহাওয়া দফতর।

   

এক নজরে আজকের আবহাওয়া :
সর্বোচ্চ তাপমাত্রা : ৩৯.৭°সেলসিয়াস
সর্বনিম্ন তাপমাত্রা : ৩০.৪° সেলসিয়াস
আর্দ্রতা : ৬০%
বাতাস : ৮ কিমি/ঘন্টা
মেঘে ঢাকা : ৬৪%

কলকাতার আবহাওয়া : সোমবার কলকাতায় দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৮.৫ ডিগ্রি সেলসিয়াস। সল্টলেকে তাপমাত্রা ছিল ৪০.৬ ডিগ্রি সেলসিয়াস। দমদমে ৩৯.৫, হাওড়ায় ৩৯.৫ ডিগ্রি সেলসিয়াস ছিল দিনের তাপমাত্রা। দক্ষিণ ২৪ পরগনার ক্যানিংয়ে তাপমাত্রা ছিল ৪০ ডিগ্রি সেলসিয়াস।

আজ মঙ্গলবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৮.৭ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি। রবিবার এই তাপমাত্রা ছিল ২৮.২ ডিগ্রি সেলসিয়াস। আপেক্ষিক আর্দ্রতা সর্বোচ্চ ৮৮ শতাংশ। আপেক্ষিক আর্দ্রতা সর্বনিম্ন ৩৪ শতাংশ।

weather

উত্তরবঙ্গের আবহাওয়া : আবহাওয়া দফতরের পূর্বাভাসে বলা হয়েছে, ১০ মে বুধবার সকালের মধ্যে দার্জিলিং ও কালিম্পং-এর কোনও কোনও জায়গায় বজ্রবিদ্যুৎ-সহ হাল্কা বৃষ্টি হতে পারে। বাকি ছয় জেলার আবহাওয়া শুকনো থাকবে। আপাতত বুধবার, বৃহস্পতিবার এবং শুক্রবার উত্তরবঙ্গ জুড়েই আবহাওয়া শুকনো থাকার পূর্বাভাস দেওয়া হয়েছে।

আবহাওয়া দফতরের পূর্বাভাস আগামী দিনে দুয়েকে উত্তরবঙ্গের জেলাগুলির দিনের তাপমাত্রা আরও বেশ কিছুটা বৃদ্ধি পেতে পারে। তবে তার পরের দুদিনে তাপমাত্রার সেরকম কোনও পরিবর্তন হবে না বলে জানানো হয়েছে।

দক্ষিণবঙ্গের আবহাওয়া : মঙ্গলবার থেকে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় তাপপ্রবাহ চলবে। যার রেশ চলবে বৃহস্পতিবার পর্যন্ত। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, মঙ্গলবার দক্ষিণবঙ্গের হাওড়া, হুগলি, দক্ষিণ ২৪ পরগনা, দুই বর্ধমান, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া এবং বীরভূম—এই ৮ জেলায় তাপপ্রবাহ পরিস্থিতি তৈরি হতে চলেছে। তবে বুধবার তাপপ্রবাহ চলবে দক্ষিণবঙ্গের প্রতিটি জেলাতেই। বৃহস্পতিবার তাপপ্রবাহ পরিস্থিতি তৈরি হবে পুরুলিয়া, দুই বর্ধমান, পশ্চিম মেদিনীপুর, বীরভূম এবং বাঁকুড়ায়। শুক্রবার থেকে আবহাওয়ায় পরিবর্তন আসতে পারে বলেও হাওয়া অফিস সূত্রে খবর।

আগামীকালের আবহাওয়া : গাঙ্গেয় পশ্চিমচবঙ্গের জেলাগুলিতে আগামী দিন দুয়েকে দিনের তাপমাত্রা আরও বৃদ্ধির পূর্বাভাস দেওয়া হয়েছে। ইতিমধ্যেই বাঁকুড়ার তাপমাত্রা ৪১ ছুঁইছুঁই। আরও বেশ কয়েকটি জায়গার তাপমাত্রা ৪০ ডিগ্রির আশপাশে রয়েছে। তবে তার পরের দুদিন তাপমাত্রার তেমন কোনও পরিবর্তন হবে না বলে জানানো হয়েছে আবহাওয়া দফতরের পূর্বাভাসে।

Avatar
Sudipto

সম্পর্কিত খবর