৫ টাকার Parle G আমেরিকা-পাকিস্তানে কত টাকায় বিক্রি হয় জানেন? দাম শুনলে ‘থ’ হয়ে যাবেন

বাংলাহান্ট ডেস্ক : পার্লে জি ভারতের অত্যন্ত পরিচিত একটি বিস্কুটের নাম। পার্লে জি (Parle-G) শুধু কোনও ব্রান্ডের নাম নয়, বা নিছক কোনও বিস্কুট (Biscuits) নয়। পার্লে জি একটা আবেগের নাম। ধনী থেকে দরিদ্র, সকল শ্রেণীর মানুষের কাছে এই বিস্কুট খুবই জনপ্রিয়। ভারতে ৮ থেকে ৮০ সবাই পার্লে জি বিস্কুটের ভক্ত। স্কুল জীবনে পার্লে জি ছাড়া আমরা ভাবতেই পারি না।

কতশত খুদের স্কুলের টিফিনের নাম পার্লে জি। এই বিস্কুট যেমন সস্তা, তেমনই সুস্বাদু। আপনারা হয়ত জানেন না যে পার্লে জি শুধু ভারতেই নয়, বিদেশেও বেশ জনপ্রিয়। আমেরিকার (United States of America) মতো দেশেও বিক্রি হয় পার্লে জি। আমাদের প্রতিবেশী দেশ পাকিস্তানেও (Pakistan) পার্লে জি চাহিদা রয়েছে। কিন্তু জানেন এই দেশগুলিতে পার্লে জির দাম কত?

   

মুম্বাইয়ের ভিলে পার্লে এলাকার একটি পুরনো কারখানায় শুরু হয় পার্লে জির পথ চলা। ১৯২৯ সালে এই কারখানাটি কিনে নেন মোহনলাল দয়াল । এরপর ভিলে পার্লের এই কারখানায় মোহনলাল দয়াল শুরু করেন মিষ্টি তৈরির কাজ। এরপর ১৯৩৮ সালে প্রথমবারের জন্য পার্লে গ্লুকো নামের বিস্কুট উৎপাদন শুরু হয় এই কারখানায়।

parle g

১৯৮০ সালের পর পার্লে গ্লুকোর নাম ছোট করে পার্লে জি রাখা হয়। পারলে জি-তে “জি” শব্দের অর্থ গ্লুকোজ। ৬৫ গ্রাম ওজনের পার্লে জি বিস্কুটের প্যাকেট ভারতে বর্তমানে বিক্রি হয় পাঁচ টাকায়। এই বিস্কুটের আমেরিকায় ৫৬.৫ গ্রাম-এর ৮ প্যাক পাওয়া যায় এক ডলারে। পার্লে জি বিস্কুটের যে প্যাকেট ভারতে ৫ টাকায় পাওয়া যায় সেই প্যাকেটের দাম পাকিস্তানে ৫০ টাকা।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর