প্রবল তাপপ্রবাহে জেরবার পশ্চিমবঙ্গ! আর কতদিন চলবে এই ভ্যাপসা গরম? আবহাওয়ার আপডেট

বাংলা হান্ট ডেস্ক : গরম ও অস্বস্তিকর আবহাওয়া চলবে আরও দিন তিনেক। তাপপ্রবাহ জারি থাকবে উত্তর ও দক্ষিণবঙ্গের বেশিরভাগ জেলাগুলিতে। গরমে নাজেহাল অবস্থা দক্ষিণবঙ্গের (South Bengal) জেলাগুলিতে। শুক্রবারে আবহাওয়ার পরিবর্তন হবে। শনি ও রবিবার উপকূলের জেলাগুলিতে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এমনই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর (Alipore Weather Office)৷

ঘূর্ণিঝড় ‘মোকা’র পরোক্ষ প্রভাব পড়বে পশ্চিমবঙ্গে। বঙ্গোপসাগরের বুকে থাকা নিম্নচাপ আজ বুধবার ঘূর্ণিঝড়ে পরিণত হবে সন্ধ্যার মধ্যে। ঘূর্ণিঝড় মোকা দিক পরিবর্তন করে বাংলাদেশ ও মায়ানমারের উপকূলের দিকে প্রবাহিত হবে। ঘূর্ণিঝড়ের পরোক্ষ প্রভাব পড়বে বাংলায়। ঘূর্ণিঝড়ের প্রভাবে উত্তর বঙ্গোপসাগর উত্তাল হওয়ার আশঙ্কা রয়েছে বলে জানিয়েছে হাওয়া অফিস।

   

weather

 

রাজ্যের মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়ার উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। শুক্রবার থেকে রবিবার পর্যন্ত বাংলা ও ওড়িশা উপকূলে মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। যারা সমুদ্রে রয়েছেন, তাদের বৃহস্পতিবার বিকেলের মধ্যে উপকূলে ফিরতে নির্দেশ দিয়েছে মৌসম ভবন।

ওয়েদার অফিস জানিয়েছে, কলকাতায় গরম ও অস্বস্তিকর আবহাওয়া আগামী তিন দিন জারি থাকবে। জলীয় বাষ্প কমবে, ফলে শুষ্ক আবহাওয়া থাকবে। তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকবে। শুক্রবার পর্যন্ত বৃষ্টির কোনও সম্ভাবনা নেই।

আজ, বুধবার সকালে কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ২৯.১ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের তুলনায় যা ২ ডিগ্রি সেলসিয়াস বেশি। গতকাল, মঙ্গলবার বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা কলকাতায় ছিল ৩৮.৯ ডিগ্রি সেলসিয়াস। এই তাপমাত্রা স্বাভাবিকের তুলনায় তিন ডিগ্রি সেলসিয়াস বেশি। কলকাতার বাতাসে গত ২৪ ঘণ্টায় জলীয় বাষ্পের পরিমাণ ছিল ২৯ থেকে ৮৪ শতাংশ। আগামী ২৪ ঘন্টায় কলকাতা শহরে তাপমাত্রা থাকবে ২৯ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে।

Avatar
Sudipto

সম্পর্কিত খবর