সুপ্রিম কোর্টের নির্দেশে চাকরিহারাদের ফের চাকরি! শীর্ষ আদালতে বিরাট জয় পর্ষদের

বাংলা হান্ট ডেস্ক : আপাতত স্বস্তি! সুপ্রিম কোর্টের (Supreme Court) নির্দেশে আর বাতিল হল না কারোর চাকরি। স্কুলগুলিকে চিঠি দিয়ে এমনই জানাল মধ্যশিক্ষা পর্ষদ। আপাতত দুশ্চিন্তা থেকে মুক্ত হল চাকরিহারারা। সুপ্রিম কোর্টের পরবর্তী নির্দেশ পর্যন্ত বহাল থাকল তাদের চাকরি।

শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় চাকরি হারিয়েছিলেন নবম ও দশম শ্রেণীর ৯৫২ জন, গ্রুপ সি এবং গ্রুপ ডি’র ৮৪২ জন। পর্ষদ জানালো সুপ্রীম কোর্টের নির্দেশে আর বাতিল হবে না কারোর চাকরি।

   

supreme court

নিয়োগে দুর্নীতির অভিযোগে রাজ্যের স্কুলে কর্মরত শিক্ষক-শিক্ষাকর্মীদের একাংশের চাকরি বাতিলের নির্দেশ দিয়েছিল কলকাতা হাইকোর্ট। সেই নির্দেশ মোতাবেক এসএসসি সংশ্লিষ্টদের নিয়োগের সুপারিশপত্র ও মধ্যশিক্ষা পর্ষদ নিয়োগপত্র বাতিল করেছিল। এরপরই হাইকোর্টের সেই নির্দেশের উপর গত ১২ এপ্রিল অন্তর্বর্তী স্থগিতাদেশ দেয় সুপ্রিম কোর্ট। শীর্ষ আদালত জানায়, আপাতত কলকাতা হাইকোর্টের নির্দেশ কার্যকরী করা যাবে না।

এরপর শীর্ষ আদালতের সেই নির্দেশ মতো এসএসসি এবং পর্ষদ চাকরি খারিজের বিজ্ঞপ্তি রদ করে। ফলে ওই কর্মচ্যুত শিক্ষক-শিক্ষাকর্মীদের কর্মস্থলে ফিরতে এই মুহূর্তে বাধা রইল না। কিন্তু, তা সত্ত্বেও কেন কর্মচ্যুতরা চাকরিতে পুনর্বহাল হচ্ছেন না, তা নিয়ে মামলা দায়ের হয় সুপ্রিম কোর্টে। এখন দেখা যাক, সুপ্রিম কোর্টে এই নিয়ে কী রায় দেয়।

একইভাবে প্রাথমিকেও প্রশ্ন ভুল মামলায় এক নম্বর বাড়ায় চাকরি পাওয়া ২৬৫ জনকেও কাজে ফেরাতে জেলা প্রাথমিক বিদ্যালয় সংসদের (DPSC) চেয়ারপার্সনদের পরামর্শ দিয়েছে প্রাথমিক শিক্ষা পর্ষদ। সব মিলিয়ে মোট ৩ হাজার ৮০৭ জনকে আপাতত চাকরিতে ফেরানো হতে পারে বলেই জানা গিয়েছে।

Avatar
Sudipto

সম্পর্কিত খবর