ভুতের মুখে রাম নাম! ১৯৮ ভারতীয় মৎসজীবীকে মুক্তি দিয়ে মিত্রতার বার্তা দিল পাকিস্তান

বাংলা হান্ট ডেস্ক : ভিন্ন রূপে পাকিস্তান (Pakistan)। প্রবল সংকটে অর্থনীতি, তার মধ্যে ইমরান কাণ্ড নিয়ে উত্তাল দেশ। এই পরিস্থিতিতে ভারতের দিকে বন্ধুত্বের বার্তা দিল পাকিস্তান। দীর্ঘদিন করাচিতে (Karachi) জেলবন্দি ১৯৮ জন ভারতীয় মৎস্যজীবীকে (Indian Fsherman) মুক্তি দেওয়া হল। বৃহস্পতিবার ওয়াঘা বর্ডার হয়ে দেশে ফিরেছেন তাঁরা।

জুন এবং জুলাই মাসে পাক জেলে বন্দি আরও দুই দল ভারতীয় মৎস্যজীবীকে জেলমুক্ত করার সিদ্ধান্ত নিয়েছে শাহবাজ শরিফ সরকার। করাচির জেল সুপার জানান, আরব সাগরে ভারতীয় জলসীমা অতিক্রমে করে পাকিস্তানে ঢুকে পড়েছিলেন এই মৎস্যজীবীরা। এরপর তাদের গ্রেফতার করে পাক নিরাপত্তারক্ষীরা।

   

india

বৃহস্পতিবার মোট ২০০ জন ভারতীয় মৎস্যজীবীকে মুক্তি দেওয়ার কথা থাকলেও তার আগেই অসুস্থ হয়ে মৃত্যু হয়েছে ২ জনের। সেই কারণেই এযাত্রায় দেশে ফিরেছেন ১৯৮ জন। প্রশ্ন উঠছে, পাক জেলে অত্যাচারের কারণে কি ওই দুই মৎস্যজীবীর মৃত্যু হয়েছে? করাচির জেল সুপার অবশ্য দাবি করেছে, অসুস্থ হয়ে স্বাভাবিক মৃত্যু হয়েছে বন্দি দুই মৎস্যজীবীর। তাঁদের দেহ ফেরানো হয়েছে ভারতে।

পাকিস্তান ফিশারফোক ফোরামের জেনারেল সেক্রেটারি সইদ বালোচ ভারতীয় মৎস্যজীবীদের দীর্ঘদিন পাকিস্তানে জেলবন্দি থাকা নিয়ে দুঃখপ্রকাশ করেছেন। তাঁর কথায়, ভুল করে জলসীমা অতিক্রিম করায় শাস্তি পেতে হয়েছে তাঁদের। দুই দেশের কূটনৈতিক চুক্তি মেনে আগামী ২ জুন আরও ২০০ জন এবং ৩ জুলাই আরও ১০০ জন ভারতীয় মৎস্যজীবীকে জেলমুক্ত করবে পাকিস্তান। বালোচ জানান, ভারতের জেলে ২০০ জন পাকিস্তানি মৎস্যজীবী একই দোষে জেলবন্দি। আশা করছি দ্রুত তাদের মুক্তি দেবে ভারত সরকার।

ক’দিন আগেই এসসিও (SCO) সম্মেলনে যোগ দিতে গোয়ায় এসেছিলেন পাকিস্তানের বিদেশমন্ত্রী বিলওয়াল আলি ভুট্টো জারদারি (Bilawal Bhutto Zardari)। ভুটোর সফরে বন্ধুত্বের বার্তা দিতে (as goodwill gesture) ভারতের ৬০০ জন মৎস্যজীবী (Indian Fishermen)-দের ছাড়ার সিদ্ধান্ত নিল পাকিস্তান (Pakistan)।

Avatar
Sudipto

সম্পর্কিত খবর