যোগিরাজ্যে ধুয়ে মুছে সাফ বিরোধীরা! ১৭-র মধ্যে ১৬ আসন জিতে নয়া রেকর্ড বিজেপির

বাংলা হান্ট ডেস্ক : আজ শনিবার ফলাফল ঘোষণা হল কর্নাটক বিধানসভা নির্বাচনের (Karnataka Bidhan Sabha Election)। এই দক্ষিণী রাজ্যে ক্ষমতা কার হাতে থাকবে তার দিকে যেমন নজর থাকবে সেরকম আজ সকলের নজর রয়েছে যোগি রাজ্যের স্থানীয় নির্বাচনের দিকেও। আজ উত্তর প্রদেশে (Uttar Pradesh Municipal Election)১৭ টি পুরসভার নির্বাচনের ভোট গণনাও রয়েছে। এর মধ্যে রয়েছে লখনউ, বারাণসী, অযোধ্যার মতো পুরসভাগুলি।

স্থানীয় নির্বাচন হলেও এর গুরুত্ব কম নয়। ২৪-র লোকসভা নির্বাচনের আগে এই পুরসভা নির্বাচন বিজেপির কাছে নিজেদের ক্ষমতা ঝালিয়ে নেওয়ার পরীক্ষা। ফলে এই নির্বাচনের ফলাফল যথেষ্ট তাৎপর্যপূর্ণ হবে বলেই মনে করা হচ্ছে। গত ৪ মে ও ১১ মে, দুই দফায় উত্তর প্রদেশের ১৭ টি পুরসভায় নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। নির্বাচনের পরই বুথ ফেরত সমীক্ষায় দেখা গিয়েছে, অধিকাংশ পুরসভার দখল নেবে বিজেপিই।

   

Untitled design 16 5
২০২৪ সালের আগে এই পুরভোট উত্তরপ্রদেশে বিজেপির সেমিফাইনাল। রাজনৈতিক মহলের মতে মানুষের বুঝতে আগামিদিনের রুটম্যাপ ঠিক করতে সাহায্য করবে গেরুয়া শিবিরকে। উত্তরপ্রদেশে এ বার পুর নির্বাচনে ৭৫টি জেলার ১৭টি নগর নিগম, ১৯৯টি নগরপালিকা এবং ৫৪৪টি নগর পঞ্চায়েতে দু’দফায় ভোটগ্রহণ হয়েছে। কার দখলে থাকবে পুরসভা তা আজই স্পষ্ট হয়ে যাবে। বিজেপির সঙ্গে সেখানে কড়া প্রতিদ্বন্দ্বিতা চলছে সমাজবাদী পার্টির। লড়াইয়ে ময়দানে রয়েছে বহুজন সমাজ পার্টি এবং কংগ্রেসও।

দুই ধাপে রাজ্যের ১৭ টি মিউনিসিপ্যাল কর্পোরেশন, ১৯৯ টি পুরসভা ও ৫৪৪ টি নগর পঞ্চায়েত-সহ উত্তর প্রদেশে মোট ৭৬০ টি প্রতিষ্ঠানে নির্বাচন হয়েছে। এছাড়াও এইসব জায়গায় ১৩ হাজার ওয়ার্ড সদস্যের আসনও রয়েছে।

পুর কর্পোরেশনের ১৭ টি আসনের মধ্যে বিজেপি এগিয়ে রয়েছে ১৬ টি আসনে এবং বিএসপি এগিয়ে একটি আসনে। ১৯৯ টি পুরসভার প্রধান নির্বাচনে বিজেপি ৮৮টিতে জিতেছে। তারপরেই রয়েছে নির্দলরা। একইভাবে নগর পঞ্চায়েতের প্রধানের ৫৪৪ টির মধ্যে ১৭০ টিতে জয়ী বিজেপি। তারপরেই রয়েছে নির্দলরা। তারা ১৫০টিতে জয়ী হয়েছে। এক্ষেত্রে এসপি, বিএসপি ও কংগ্রেস পিছিয়ে।

Avatar
Sudipto

সম্পর্কিত খবর