প্রবল বর্ষণের সম্ভাবনা পশ্চিমবঙ্গ জুড়ে! বজ্র-বিদ্যুৎ সহ ঝড়-বৃষ্টির সতর্কতা IMD-র, আবহাওয়ার খবর

বাংলা হান্ট ডেস্ক : ঘূর্ণিঝড় মোকার (Cyclone Mocha) প্রভাব কাটতেই ফের গরমের দাপট শুরু হয়েছে। রাজ্যে। এরই মধ্যে কলকাতা-সহ রাজ্যে একাধিক জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস জারি করল আলিপুর আবহাওয়া দফতর (Alipore Weather Office)। আজ সোমবার থেকে শনিবার পর্যন্ত রাজ্যে বৃষ্টির প্রবল বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃহস্পতিবার থেকে শনিবারের মধ্যে বৃষ্টি বৃদ্ধি পাবে দক্ষিণবঙ্গ (South Bengal)। উত্তরের জেলাগুলিতে ভারী বর্ষণের পূর্বাভাস জারি করা হয়েছে।

মৌসম ভবন সূত্রে খবর, সোমবার থেকে বুধবার পর্যন্ত দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। সঙ্গে ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। ১৮ মে, অর্থাৎ, বৃহস্পতিবার থেকে বৃষ্টির পরিমাণ বৃদ্ধির সম্ভাবনা রয়েছে। ওই সময় ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিমি বেগে দমকা হাওয়া বইতে পারে। কলকাতায় বুধবার থেকে বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

   

todays-weather-report-13 th -january-of-west-bengal

উত্তরবঙ্গেও সোমবার থেকে শনিবার পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে হাওয়া অফিস। বৃষ্টির সঙ্গে ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিমি বেগে বইবে ঝোড়ো হাওয়া। দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পঙে ভারী বৃষ্টি হতে পারে।

গত কয়েক দিন ধরেই আবার গরমে হিমশিম খাচ্ছে কলকাতা-সহ রাজ্য। গত সপ্তাহে আবার তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হয়েছিল রাজ্যের কয়েকটি জেলায়। কলকাতার সর্বোচ্চ তাপমাত্রাও ৪০ ডিগ্রির কাছে পৌঁছে গিয়েছিল। বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড় মোকা তৈরি হলেও তার তাণ্ডবের হাত থেকে রেহাই পেয়েছে বাংলা। তবে মোকার প্রভাবে রাজ্যে গরমের বাড়বাড়ন্ত শুরু হয়েছিল বলে জানিয়েছিল আবহাওয়া দফতর।

বৃষ্টির পরিবেশ তৈরি হলেও কয়েকটি জেলায় এই সপ্তাহেও তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে। মঙ্গলবার পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, পশ্চিম বর্ধমানে তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হতে পারে। বুধবার পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমানেও তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে। তবে তার পরই ওই জেলাগুলিতে আবহাওয়ার বদল ঘটবে।

Avatar
Sudipto

সম্পর্কিত খবর