এবার DA নিয়ে রাজ্যকে বড় পরামর্শ বিচারপতি গাঙ্গুলির! মানবেন মুখ্যমন্ত্রী?

বাংলা হান্ট ডেস্কঃ ডিএ (DA) ইস্যুতে উত্তাল রাজ্য। কেন্দ্রীয় হারে মহার্ঘ ভাতার দাবিতে আন্দোলনে নেমেছেন রাজ্য সরকারি কর্মীরা (Govt Employee’s)। আদালতে চলছে একাধিক মামলা। সোমবার ডিএ সংক্রান্ত এক মামলা ওঠে হাইকোর্টের (Calcutta High Court) বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের এজলাসে (Justice Abhijit Gangopadhyay)। সেখানেই ডিএ ইস্যুতে বড় মন্তব্য করলেন বিচারপতি।

সোমবার এক মামলার শুনানিতে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় সরকারের আইনজীবীকে উদ্দেশ্য করে বলেন, ‘ডিএ মিটিয়ে দিন না। তাহলেই তো ঝামেলা মিটে যায়৷’ প্রসঙ্গত, সম্প্রতি ডিএ-র দাবিতে সংগ্রামী যৌথ মঞ্চর তরফে এক বনধ ডাকা হয়েছিল। সেই বনধে অংশ নেন হাওড়ার শিক্ষক অমিতকুমার ঘোষ।

   

সেই শিক্ষকের অভিযোগ, বনধে সামিল হওয়ার পরই তাকে শোকজ করা হয়। পাশাপাশি দেওয়া হয় বদলির নোটিশ। শিক্ষা দফতরের এই পদক্ষেপের বিরুদ্ধে প্রতিবাদ করে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হন ওই শিক্ষক৷ সোমবার সেই মামলার শুনানিতেই ডিএ নিয়ে বড় মন্তব্য করেন বিচারপতি গঙ্গোপাধ্যয়।

DA Highcourt

মামলাকারী ওই শিক্ষকের দাবি, গত ১০ মার্চ তিনি ডিএ এর দাবিতে বনধে যোগ দেন। তার দিন চারেক পরেই ১৪ এপ্রিল তাকে শোকজ করা হয়। সে মাসেই ২৫ এপ্রিল প্রশাসনিক কারণে এবং জেলার শিক্ষার উন্নতির জন্য বদলি করা হচ্ছে মর্মে নোটিস পাঠানো হয়। এরপরই তিনি আদালতে ছোটেন।

গতকাল এই মামলার শুনানিতে বিচারপতি গঙ্গোপাধ্যায়ের পর্যবেক্ষণ, বনধে সামিল হলে কোনও কর্মীর কর্মজীবনে ছেদ পড়বে, কীভাবে এবং কোন আইন বলে এই বিজ্ঞপ্তি দেওয়া হল ? এরপরই ওই শিক্ষকের বদলির নোটিসের উপর অন্তর্বর্তী স্থগিতাদেশ দেয় আদালত৷ নির্দেশ, মামলার নিষ্পত্তি না হওয়া পর্যন্ত এই অন্তর্বর্তী স্থগিতাদেশ বহাল থাকবে।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর