ধেয়ে আসছে কালবৈশাখী! যে কোনও মুহুর্তে প্রবল ঝড়-বৃষ্টিতে ভাসবে পশ্চিমবঙ্গ, সতর্কতা মৌসম ভবনের

বাংলা হান্ট ডেস্ক : গতকাল সকাল থেকে ভ্যাপসা গরম থাকার পরে অবশেষে বিকেল গড়াতেই ঝাঁপিয়ে নামে বৃষ্টি। পশ্চিম মেদিনীপুরের খড়গপুর, ডেবরা, নারায়নগড়-সহ একাধিক ব্লক এবং ঝাড়গ্রামের সাঁকরাইল, রোহিনী সহ একাধিক জায়গায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি শুরু হয় বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর (Alipore Weather Office)।

হাওয়া অফিস সূত্রে খবর মোকার প্রভাব পশ্চিমবঙ্গে প্রত্যক্ষ না পড়লেও বৃষ্টি হতে পারে কলকাতা-সহ রাজ্যের একাধিক জেলায়। মোকার পরোক্ষ প্রভাবে বাড়তে পারে তাপমাত্রার পারদ। সকাল থেকে তাপমাত্রা বেশি থাকলেও বিকেল গড়াতে শুরু বৃষ্টি। বেশ কিছু জায়গায় ঝড়ো হাওয়াও হয়।

   

এক নজরে আজকের আবহাওয়া :

সর্বোচ্চ তাপমাত্রা : ৩৬.৪°সেলসিয়াস
সর্বনিম্ন তাপমাত্রা : ৩১.৩° সেলসিয়াস
আর্দ্রতা : ৭১%
বাতাস : ২১ কিমি/ঘন্টা
মেঘে ঢাকা : ৭৩%

কলকাতার আবহাওয়া : আগামী ২৪ ঘন্টায় কলকাতা-সহ আশপাশের এলাকায় আর্দ্রতাজনিত অস্বস্তি বজায় থাকবে। বিকেল কিংবা সন্ধের দিকে কোনও কোনও জায়গায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে যথাক্রমে ৩৬ ও ৩১ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে।

weather

কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা কিছুটা বেড়ে হয়েছে ৩১.৪ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি। রবিবার এই তাপমাত্রা ছিল ২৭.৩ ডিগ্রি সেলসিয়াস। আপেক্ষিক আর্দ্রতা সর্বোচ্চ ৮২ শতাংশ। আপেক্ষিক আর্দ্রতা সর্বনিম্ন ৪০ শতাংশ।

উত্তরবঙ্গের আবহাওয়া : পরবর্তী ২৪ ঘন্টার মধ্যে দার্জিলিং, জলপাইগুড়ি ও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সঙ্গে বজ্রবিদ্যুৎ এবং ঘন্টায় ৩০-৪০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। এছাড়া উত্তরবঙ্গের বাকি পাঁচ জেলায় বজ্রবিদ্যুৎ-সহ ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে।

উত্তরবঙ্গের সবকটি জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ ঘন্টায় ৩০-৪০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। আগামী পাঁচ দিন উত্তরবঙ্গে কোথাও দিনের তাপমাত্রা পরিবর্তনের তেমন কোনও সম্ভাবনা নেই বলে জানানো হয়েছে আবহাওয়া দফতরের তরফে।

দক্ষিণবঙ্গের আবহাওয়া : অপর দিকে মঙ্গলবার সকালের মধ্যে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পূর্ব ও পশ্চিম বর্ধমান ও নদিয়া জেলার কোনও কোনও জায়গায় বজ্রবিদ্যুৎ-সহ হাল্কা বৃষ্টি হতে পারে। বাকি জেলাগুলির আবহাওয়া শুকনো থাকবে। উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, মুর্শিদাবাদ ও নদিয়ায় বজ্রবিদ্যুৎ-সহ হাল্কা বৃষ্টি হতে পারে। বাকি জেলাগুলির আবহাওয়া শুকনো থাকবে। তবে বুধবার সবকটি জেলাতেই ঝড়বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস।

আগামীকালের আবহাওয়া : হাওয়া অফিস সূত্রে খবর মোকার প্রভাব পশ্চিমবঙ্গে প্রত্যক্ষ না পড়লেও বৃষ্টি হতে পারে কলকাতা-সহ রাজ্যের একাধিক জেলায়। মোকার পরোক্ষ প্রভাবে বাড়তে পারে তাপমাত্রার পারদ।

Avatar
Sudipto

সম্পর্কিত খবর