জোর ধাক্কা খেলেন মমতা! মুখ্যমন্ত্রীর ‘ডিপ্লোমা’ ডাক্তারের প্রস্তাব নাকচ সরকারেরই বিশেষজ্ঞ কমিটির

বাংলা হান্ট ডেস্কঃ রাজ্যে চিকিৎসকের চাহিদা মেটাতে চিকিৎসকদের জন্য তিন বছরের ডিপ্লোমা কোর্সের (Doctors Diploma Course) প্রস্তাব দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। ডাক্তারদের জন্য কোনো ডিপ্লোমা কোর্স চালু করা যায় কি না তা খতিয়ে দেখার কথা বলেছিলেন তৃণমূল সুপ্রিমো। তবে মুখ্যমন্ত্রীর সেই প্রস্তাবে সায় নেই রাজ্য সরকারেরই বিশেষজ্ঞ কমিটির (Health Department Committee)।

গতকাল এই নিয়ে প্রথম পর্যায়ের বৈঠকের পর সব পক্ষের মত, ৩ বছরের ডিপ্লোমা কোর্সে ডাক্তার তৈরী করা সম্ভব নয়। বিশেষজ্ঞ কমিটি জানিয়েছে তাদের মতে, ডিপ্লোমা কোর্সে চিকিৎসকের সহায়ক তৈরি করা যেতে পারে, তবে চিকিৎসক নয়। সূত্রের খবর, কমিটির মতামত আগামী ৩০ দিনে রিপোর্ট আকারে জানানো হবে মুখ্যমন্ত্রীকে।

   

‘এই চিকিৎসকের সহায়কের কোনও ওষুধ প্রেসক্রাইব করতে পারবেন না। পাশাপাশি প্রত্যন্ত গ্রামীণ এলাকায় প্রাথমিক চিকিৎসায় সহায়তা করতে পারবেন শুধুমাত্র’, সোমবার প্রথম দিনের বৈঠকের পর এমনই মত বিশেষজ্ঞ কমিটির সদস্যদের। উল্লেখ্য, রাজ্য সরকারের তরফে গঠিত এই বিশেষ কমিটিতে রয়েছেন ১৪ জন সদস্য।

প্রসঙ্গত, গত সপ্তাহেই মুখ্যমন্ত্রী স্বাস্থ্যসচিবকে বলেছিলেন, ‘ডিপ্লোমা কোর্সের মাধ্যমে চিকিৎসক তৈরি করা যায় কি না বিষয়টা দেখ, তাহলে অনেক ছেলে-মেয়ে সুযোগ পাবে। যারা অরিজিনাল ডাক্তার তাদের অনেক পড়াশোনা করতে হয়, পরীক্ষা দিতে হয়, অনেকটা সময় পড়াশোনা করতে হয়। যার সঙ্গে তারা কাজও করে। কিন্তু দিনে দিনে হাসপাতাল বাড়ছে, লোকসংখ্যা বাড়ছে, বাড়ছে হাসপাতালে বেড সংখ্যাও, তাই যদি ডিপ্লোমার মাধ্যমে কয়েকজন চিকিৎসক নিয়ে তাদের দিয়ে প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রগুলোতে চিকিৎসার কাজে লাগানো যায়, তাহলেও সবারই অনেকটা সুবিধা হবে বলেই মনে হয়।’

Mamata

মুখ্যমন্ত্রীর এই মন্তব্যের পরই জোর সমালোচনা উঠে আসে সর্ব মহল থেকে। তীব্র প্রতিক্রিয়া তৈরি হয় চিকিৎসক (Doctors) মহলে। চিকিৎসাশাস্ত্রেও ‘সিভিক’ ব্যবহারের চেষ্টা চলছে বলেও মন্তব্য আসতে শুরু করে। অন্যদিকে শুরু হয় রাজনৈতিক তরজা। এরপরই মুখ্যমন্ত্রীর প্রস্তাব নিয়ে গঠিত হয় রাজ্য সরকারের বিশেষ কমিটি।

গতকাল কমিটির প্রথম দিনের বৈঠকেই তারা জানিয়ে দেয়, ‘৩ বছরের ডিগ্রি কোর্সে ডাক্তার নয়, চিকিৎসকের সহায়ক তৈরি করা যেতে পারে মাত্র, তবে তারা কোনও ওষুধ প্রেসক্রাইব করতে পারবেন না। পাশাপাশি প্রত্যন্ত গ্রামীণ এলাকায় প্রাথমিক চিকিৎসায় সহায়তা করতে পারবেন’।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর