ব্যাটারির পাশাপাশি চলবে পেট্রোলেও! অবশেষে হাজির দেশের প্রথম হাইব্রিড স্কুটার, রয়েছে দুর্দান্ত সব ফিচার্স

বাংলা হান্ট ডেস্ক: বর্তমান সময়ে দিন যত এগোচ্ছে ততই যুগের সাথে পাল্লা দিয়ে দেশে ইলেকট্রিক স্কুটারের (Electric Scooter) ক্রেজ দ্রুত বাড়ছে। এদিকে, গ্রাহকদের চাহিদার কথা মাথায় রেখে একের পর এক দুর্দান্ত বৈদ্যুতিক স্কুটার বাজারে নিয়ে আসছে সংস্থাগুলি। তবে, এই স্কুটার ব্যবহার করার ক্ষেত্রেও তৈরি হয়েছে এক সমস্যা। মূলত, ইলেকট্রিক স্কুটারে ব্যাটারি থাকায় সেটি চার্জের ওপর ভিত্তি করে একটি নির্দিষ্ট পরিমাণ দূরত্ব অতিক্রম করতে পারে। তাই, দূরের কোনো গন্তব্যে যাতায়াতের ক্ষেত্রে এই স্কুটার ব্যবহার করা যায় না।

তবে, এবার দেশের জনপ্রিয় বাইক প্রস্ততকারী সংস্থা Hero এর একটি সমাধান খুঁজে পেয়েছে। মূলত, Hero এমন একটি স্কুটার নিয়ে কাজ করছে, যা পেট্রোলের পাশাপাশি ব্যাটারির সাহায্যেও চলতে পারবে। ইতিমধ্যেই একাধিক রিপোর্টে দাবি করা হচ্ছে যে, এই স্কুটারটি একটি নতুন প্ল্যাটফর্মে তৈরি করা হচ্ছে। এমতাবস্থায়, এই ইলেকট্রিক/পেট্রোল স্কুটার (Hybrid Scooter) খুব শীঘ্রই ভারতে লঞ্চ হতে পারে।

   

রয়েছে শক্তিশালী ইঞ্জিন: জানিয়ে রাখি যে, এই স্কুটারে আপনি 124cc-র একটি শক্তিশালী ইঞ্জিন পেতে চলেছেন। এর সাথে 8 কিলোওয়াটের Permanent Magnet AC মোটরও পাওয়া যাবে। যা 10.7bhp শক্তি এবং 60 NM টর্ক জেনারেট করতে সক্ষম। সবচেয়ে উল্লেখযোগ্য বিষয় হল এটি 100kmph গতিতে চলতে পারে। Hero এই স্কুটারটির নাম দিয়েছে Leap Hybrid SES। এই স্কুটারটি ভারতে লঞ্চ হলে, এটি Honda এবং Ola-র মতো বৈদ্যুতিক স্কুটারগুলিকে সরাসরি টক্কর দেবে।

Hero Leap Hybrid SES-এর দাম: একাধিক মিডিয়া রিপোর্টে দাবি করা হচ্ছে যে, এই স্কুটারের দাম 1 লক্ষ থেকে 1.40 লক্ষ টাকা পর্যন্ত হতে পারে। তবে, এই প্রসঙ্গে সংস্থার তরফে থেকে এখনও কোনো আনুষ্ঠানিক ঘোষণা করা হয়নি।

রয়েছে একাধিক দুর্দান্ত ফিচার্স: উল্লেখ্য যে, Hero Leap Hybrid SES স্কুটারটিতে রয়েছে কিছু দুর্দান্ত ফিচার্স। যার মধ্যে অন্যতম হল ডিজিটাল ডিসপ্লে, ডিজিটাল ওডোমিটার, ফুয়েল ইন্ডিকেটর, স্ট্যান্ড অ্যালার্ম, লো ব্যাটারি ইন্ডিকেটর, অ্যান্টি-থেফট অ্যালার্মের মতো গুরুত্বপূর্ণ ফিচার্স।

9217002 orig

এই প্রসঙ্গে জানিয়ে রাখি যে, অনুমান করা হচ্ছে এই হাইব্রিড স্কুটারটি ভারতে লঞ্চ হলে এটি Hero MotoCorp-এর জন্য একটি বড় গেম চেঞ্জার হিসেবে প্রমাণিত হবে। বিভিন্ন মিডিয়া রিপোর্টে দাবি করা হচ্ছে, কোম্পানি এই স্কুটারটি ২০১২ সালেই প্রদর্শন করেছিল। কিন্তু আজ পর্যন্ত তা লঞ্চ হয়নি। এমতাবস্থায়, আপনিও যদি একটি হাইব্রিড স্কুটার নিতে চান সেক্ষেত্রে Hero Leap Hybrid SES নিঃসন্দেহে একটি দুর্দান্ত বিকল্প হিসেবে বিবেচিত হবে।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর