খুব সাবধান! আর কয়েক ঘন্টার অপেক্ষা, আর তারপরই ভয়ংকর বৃষ্টি দেখবে দক্ষিণবঙ্গ, সতর্কতা IMD-র

বাংলা হান্ট ডেস্ক : প্রচন্ড গরম থেকে মিলবে স্বস্তি। ধেয়ে আছে ঝড়-বৃষ্টি। আলিপুর আবহাওয়া দফতর (Alipore Weather Office) সূত্রে এমনটাই পূর্বাভাস। গত প্রায় দুই সপ্তাহ ধরে মালদহ জেলায় ব্যাপক গরম সঙ্গে তাপপ্রবাহ বইছে। এই গরম থেকে স্বস্তি দিতে মালদহ জেলা জুড়ে বৃষ্টির পূর্বাভাস আজ মঙ্গলবার।

সকাল থেকে আকাশ রোদ ঝলমলে তাপপ্রবাহ থাকলেও বিকেলের পর হঠাৎ আবহাওয়া পরিবর্তনের পূর্বাভাস। বিকেলে ঝড়-বৃষ্টির সঙ্গে বজ্রপাত হওয়ার সম্ভাবনা প্রবল।গত প্রায় দুই সপ্তাহ ধরে বৃষ্টিপাত না হওয়ায় পাট ও সবজি চাষে ব্যাপক ক্ষতির সম্ভাবনা তৈরি হয়েছে। শুধুমাত্র বৃষ্টি হলে কৃষিকাজে সুবিধা হবে। তবে ঝড়-বৃষ্টি বা শিলা বৃষ্টি হলে কৃষিকাজ তথা জেলার আম চাষেও ব্যাপক ক্ষতির সম্ভাবনা রয়েছে।

   

weather

 

কেমন থাকবে দক্ষিণবঙ্গের আবহাওয়া : আজ মঙ্গলবারও দক্ষিণবঙ্গের একাধিক জেলা যেমন দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর, দুই বর্ধমান ও নদিয়ায় বজ্রবিদ্যুত সহ বৃষ্টিপাত হওয়ার পূর্বাভাস জারি করেছে আলিপুর আবহাওয়া দফতর। মুর্শিদাবাদ, দুই ২৪ পরগনা ও নদিয়ায় আবহাওয়ার পরিবর্তন দেখা যাওয়ার সম্ভাবনা রয়েছে। অপরদিকে, বুধবার দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই ঝড়-বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে।

কী বলছে উত্তরবঙ্গের আবহাওয়া? উত্তরের প্রায় সব জেলাতেই ৩০-৪০ কিমি বেগে ঝোড়ো হাওয়া সহ বজ্রবিদ্যুৎ, বৃষ্টির সম্ভাবনা জারি করা হয়েছে। আগামী পাঁচদিন উত্তরবঙ্গের তাপমাত্রার তেমন কোনও পরিবর্তন হবে না বলে জানানো হয়েছে আলিপুর আবহাওয়া দফতরের তরফে।

আগামী ২৪ ঘণ্টায় জলপাইগুড়ি, দার্জিলিংয়ে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এছাড়াও ঝোড়ো হাওয়াও বইতে পারে বলে খবর। উত্তরবঙ্গের বাকি পাঁচ জেলায় বজ্রবিদ্যুৎ সহ ঝোড়ো হাওয়ার বয়ার সম্ভাবনা জারি করা হয়েছে। এলাকাবাসীদের ঘরে থাকার পরামর্শ জারি করা হয়েছে আইএমডি-র পক্ষ থেকে।

Avatar
Sudipto

সম্পর্কিত খবর