অপেক্ষার অবসান! পশ্চিমবঙ্গে বর্ষা কবে? জানিয়ে দিল আবহাওয়া দফতর, বড় আপডেট IMD-র

বাংলা হান্ট ডেস্ক : মাঝে মধ্যেই বৃষ্টি হচ্ছে। কিন্তু তার পরও গরম থেকে মুক্তি নেই। এই অবস্থায় একটু স্বস্তির জন্য বর্ষার কামনা করছে পশ্চিমবঙ্গবাসী। সাধারণত জুন মাসেই বর্ষা ঢোকে পশ্চিমবঙ্গে। জুন আসতে আর বেশি বাকি নেই। এর মধ্যেই বর্ষার আপডেট দিল মৌসম ভবন। আলিপুর আবহাওয়া দফতর (Alipore Weather Office) জানাচ্ছে দেশে এ বার বর্ষা ঢুকতে একটু দেরি হতে পারে।

বর্ষার আগমন : দেশে বর্ষা আসার স্বাভাবিক সময় ১ জুন। দেশের মধ্যে কেরলেই প্রথম বর্ষা ঢোকে। মৌসম ভবন জানিয়েছে, এ বছর কেরলে বর্ষা ঢুকতে ৪ দিন দেরি হতে পারে। অর্থাৎ, ৪ জুন বর্ষার প্রবেশ ঘটতে পারে কেরলে। গত ৫ বছরে এক বারই মাত্র সময় মেনে বর্ষা ঢুকেছে দেশে।

   

Untitled design 37

২০১৮ এবং ২০২২ সালে নির্ধারিত সময়ের আগেই বর্ষা এসেছিল। ওই ২ বছরে বর্ষা ঢুকেছিল ২৯ মে। ২০১৯ এবং ২০২১ সালে নির্দিষ্ট সময়ের কয়েক দিন পর বর্ষা ঢুকেছিল দেশে। ২০১৯ সালে বর্ষা ঢুকেছিল ৮ জুন। ২০২০ সালে ১ জুন বর্ষা ঢুকেছিল দেশে। ২০২১ সালে ৩ জুন দেশে পা রেখেছিল বর্ষা।

বাংলায় বর্ষা : পশ্চিমবঙ্গে বর্ষা আসার স্বাভাবিক সময় ১০ জুন। এ বছর যে হেতু কেরলে ৪ দিন পরে বর্ষা ঢুকছে, তাই বাংলার ক্ষেত্রেও দেরি হবে কি না, এই নিয়ে সংশয় তৈরি হয়েছে। যদিও হাওয়া অফিস সূত্রে খবর, কেরলে বর্ষা দেরি করে এলেই যে বাংলাতেও বিলম্ব হবে, তার কোনও নিশ্চয়তা নেই। কেরলে বর্ষা প্রবেশের পরই এই ব্যাপারে স্পষ্ট হওয়া যাবে।

মৌসম ভবন আগেই জানিয়েছিল, চলতি বছরে বর্ষা স্বাভাবিক হবে। গত কয়েক দিনে পশ্চিমবঙ্গ-সহ দেশের বিভিন্ন রাজ্যে তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হয়েছিল। যার জেরে অস্বস্তিতে পড়েছিলেন সকলে।

Avatar
Sudipto

সম্পর্কিত খবর