সারাদিন তীব্র তাপপ্রবাহ! বিকেল হতেই নামবে প্রবল শিলাবৃষ্টি! চূড়ান্ত সতর্কতা আবহাওয়া দফতরের

বাংলা হান্ট ডেস্ক : আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, রাজ্যে ১৫ তারিখ থেকে ২০ তারিখ পর্যন্ত বজ্রবিদ্যুতের সম্ভাবনা রয়েছে। আলিপুর আবহাওয়া দফতর (Alipore Weather Office) একাধিক সতর্কতা জারি করেছে। আজ বুধবারও কিছু একই রকম থাকবে পরিস্থিতি। পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, বীরভূম, মুর্শিদাবাদে বজ্রপাতের সম্ভাবনা, তার সঙ্গে মুর্শিদাবাদ এবং বীরভূমে হতে পারে শিলাবৃষ্টি। রাজ্যে ২০ তারিখ পর্যন্ত এই পরিস্থিতি বজায় থাকবে।

এক নজরে আজকের আবহাওয়া :

   

সর্বোচ্চ তাপমাত্রা : ৩৬.৭°সেলসিয়াস
সর্বনিম্ন তাপমাত্রা : ২৯.২° সেলসিয়াস
আর্দ্রতা : ৭৪%
বাতাস : ২৪ কিমি/ঘন্টা
মেঘে ঢাকা : ৬৯%

Untitled design 2022 08 26T090246.048

কলকাতার আবহাওয়া : কলকাতাতেও হালকা বৃষ্টির সতর্কতা রয়েছে। এদিন শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬.৭ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি এবং শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২২.১ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে পাঁচ ডিগ্রি কম। এদিন বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ সর্বাধিক ৯০ শতাংশ এবং সর্বনিম্ন ৪৫ শতাংশ।

উত্তরবঙ্গের আবহাওয়া : আগামী ২৪ ঘণ্টায় কলকাতা সহ দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই ঝড়-বৃষ্টির সম্ভাবনা রয়েছে। মোখা সরে যেতেই বঙ্গোপসাগর থেকে প্রচুর জলীয়বাষ্প ঢুকতে শুরু করেছে রাজ্যে। তার জেরেই এই ঝড়-বৃষ্টি বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। মঙ্গলবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩৬ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকবে।

দক্ষিণবঙ্গের আবহাওয়া : বুধবার দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা। প্রসঙ্গত, দক্ষিণবঙ্গের সব জেলাতেই বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে  শনিবার পর্যন্ত। বৃষ্টির সঙ্গে ৩০ থেকে ৫০ কিলোমিটার পর্যন্ত বেগে দমকা ঝোড়ো হাওয়া এবং বজ্রপাতের আশঙ্কাও থাকছে। হাওয়া অফিস জানিয়েছে, বৃহস্পতিবার বৃষ্টি বাড়বে দক্ষিণবঙ্গে। বৃহস্পতিবার বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সঙ্গে শিলাবৃষ্টির সম্ভাবনা থাকছে। বৃষ্টির সম্ভাবনা বেশি থাকবে নদিয়া, মুর্শিদাবাদ, উত্তর চব্বিশ পরগনা, পূর্ব বর্ধমান জেলাতে। বৃষ্টির সঙ্গে ৪০ থেকে ৫০ কিলোমিটার পর্যন্ত বেগে দমকা ঝোড়ো হাওয়া, সঙ্গে বজ্রপাতের আশঙ্কাও থাকছে।

আগামীকালের আবহাওয়া : তাপপ্রবাহের সতর্কবার্তা দেওয়া হয়েছে রাজ্যের পশ্চিমের জেলাগুলিতে। পাশাপাশি দক্ষিণবঙ্গের বেশিরভাগ জেলাতেই দিনের বেলায় গরম বাড়বে, থাকবে আর্দ্রতাজনিত অস্বস্তি। বিকেল বা সন্ধ্যের দিকে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা তৈরি হবে।  আজ তাপপ্রবাহের সতর্কবার্তা রয়েছে পুরুলিয়া, পশ্চিম বর্ধমান এবং বাঁকুড়া জেলাতে।

Avatar
Sudipto

সম্পর্কিত খবর