সাবধান! দক্ষিণবঙ্গের ৪ জেলায় কমলা সতর্কতা, ঘরে থাকার পরামর্শ, এক নজরে আবহাওয়ার খবর

বাংলা হান্ট ডেস্ক: একদিকে প্রচন্ড গরমে নাজেহাল বঙ্গবাসী, অন্যদিকে গত কিছুদিন ধরে দক্ষিণবঙ্গ সহ উত্তরবঙ্গের বিভিন্ন জায়গায় চলছে ভয়াবহ ঝড়-বৃষ্টি। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর (Alipore Weather Office), আজও শহর কলকাতা (Kolkata) সহ একাধিক জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। রবি এবং সোমবারও কিছু জেলায় চলতে পারে বৃষ্টি। ইতিমধ্যেই শনিবার পর্যন্ত দক্ষিণবঙ্গের চার জেলায় ঝড়-বৃষ্টির কমলা সতর্কতা (Orange Alert) জারি করেছে হাওয়া অফিস।

শুক্রবারের পর শনিবারও দক্ষিণবঙ্গের পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়ায় কমলা সতর্কতা জারি করা হয়েছে। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সঙ্গে ৫০ থেকে ৬০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে বলে জানানো হয়েছে। তবে এই সম্ভাবনা জেলার কিছু অংশের জন্য। কোনো রকম দুর্ঘটনা এড়াতে সে সময় বাসিন্দাদের ঘরে থাকার পরামর্শ দিয়েছে আবহাওয়া দফতর।

   

আজও দক্ষিণের সব জেলায় বৃষ্টির পূর্বাভাস জারি করেছে হাওয়া অফিস। তবে পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, পূর্ব বর্ধমানে বৃষ্টির তেমন কোনো সম্ভাবনা নেই বলেই জানানো হয়েছে। অন্যদিকে, শনিবার উত্তরবঙ্গের আট জেলাতেও বৃষ্টির সম্ভাবনা রয়েছে। রাজ্যে ২০ তারিখ পর্যন্ত বজ্রবিদ্যুত সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

শহর কলকাতায় সকাল থেকে দিনভর গরম ও আর্দ্রতাজনিত অস্বস্তি থাকলেও বিকেলের দিকে দক্ষিণবঙ্গের একাধিক জেলাতেও ঝড় ও বৃষ্টি হতে পারে বলে পূর্বাভাস জারি করা হয়েছে। দিনের বেলা শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৩৭ ডিগ্রি পর্যন্ত পৌঁছতে পারে। সর্বনিম্ন থাকতে পারে ২৭ ডিগ্রি। দক্ষিণবঙ্গের বেশিরভাগ জেলাতেই দিনের বেলায় গরম বাড়বে, থাকবে আর্দ্রতাজনিত অস্বস্তি।

weather

উত্তরবঙ্গের আবহাওয়া (North Bengal Weather): আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর উত্তরবঙ্গের সব জেলাতেই শনিবার পর্যন্ত বজ্রবিদ্যুৎ-সহ প্রবল ঝড়-বৃষ্টির পূর্বাভাস রয়েছে। দার্জিলিং ও কালিম্পং-এ বেশি বৃষ্টির সম্ভাবনা। বাকি জেলাগুলিতেও বৃষ্টি বহাল থাকবে, চলবে ঝড়ের তান্ডব। ঘণ্টায় ৩০ থেকে ৫০ কিমি গতিবেগ থাকবে।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর