শ্রদ্ধা জানাতে মোদিকে পা ছুঁয়ে প্রণাম পাপুয়া নিউগিনির প্রধানমন্ত্রীর! বুকে টেনে নিলেন নমো

বাংলা হান্ট ডেস্ক : অদ্ভুত এক দৃশ্য! অবাক হয়ে দেখল গোটা বিশ্ব। বিদেশ সফরের অংশ হিসেবে জাপান সফর শেষে রবিবার বিকেলে পাপুয়া নিউগিনি পৌঁছেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Papua New Guinea PM Touches PM Modi’s Feet)। তাঁকে অভ্যর্থনা জানাতে পোর্ট মোর্সবিতে হাজির হন দ্বীপরাষ্ট্রটির প্রধানমন্ত্রী জেমস ম্যারাপে। অভিনব অভ্যর্থনায় নরেন্দ্রর মোদির পা ছুঁয়ে আশীর্বাদ প্রার্থনা করতে দেখা গেল ম্যারাপেকে। সেই সঙ্গে গার্ড অফ অনার দিয়ে দেশে স্বাগত জানানো হল প্রধানমন্ত্রী মোদি।

এদিন মোর্সবি বন্দরে নামতেই আনুষ্ঠানিকভাবে স্বাগত জানানো হয় নরেন্দ্র মোদিকে। সেই সময় বন্দরে উপস্থিত হয়েছিলেন দ্বীপরাষ্ট্রটিতে প্রবাসী ভারতীয়রাও। পাপুয়া-নিউগিনি নরেন্দ্র মোদির তিন-দেশ সফরের দ্বিতীয় অধ্যায়। রবিবার সকালে জাপানের হিরোশিমায় জি-৭ শীর্ষ সম্মেলনে অংশ নিয়েছিলেন প্রধানমন্ত্রী। এরপরই প্রশান্ত মহাসাগরের দ্বীপরাষ্ট্রটিতে হাজির হয়ে যান তিনি। আগামীকাল পাপুয়া নিউগিনির প্রধানমন্ত্রী ম্যারাপের সঙ্গে যৌথভাবে ফোরাম ফর ইন্ডিয়া-প্যাসিফিক আইল্যান্ড কোঅপারেশনের তৃতীয় শীর্ষ সম্মেলনে উপস্থিত থাকবেন তিনি।

   

২০১৪ সালে চালু হয়েছিল ফোরাম ফর ইন্ডিয়া-প্যাসিফিক আইল্যান্ড কোঅপারেশন, যার মধ্যে রয়েছে ভারত এবং প্রশান্ত মহাসাগরীয় ১৪টি দ্বীপরাষ্ট্র- কুক দ্বীপপুঞ্জ, ফেডারেটেড স্টেটস অফ মাইক্রোনেশিয়া, ফিজি, কিরিবাতি, নাউরু, নিউ, পালাউ, পাপুয়া নিউ গিনি, মার্শাল দ্বীপপুঞ্জ, সামোয়া, সলোমন দ্বীপপুঞ্জ, টোঙ্গা, টুভালু এবং ভানুয়াতু। জানা যাচ্ছে, ফোরাম ফর ইন্ডিয়া-প্যাসিফিক আইল্যান্ড কোঅপারেশনের তৃতীয় শীর্ষ সম্মেলনে অংশ নেওয়ার পাশাপশি পাপুয়া নিউগিনির গভর্নর জেনারেল স্যার বব দাদায়ে এবং ম্যারাপের সঙ্গে একটি বৈঠকেও অংশ নেবেন মোদি।

জি-৭ শীর্ষ সম্মেলনের জন্য জাপান এবং অস্ট্রেলিয়ার কোয়াড বৈঠকের থেকেও প্রধানমন্ত্রী মোদির পাপুয়া নিউ গিনি সফরকে বেশি গুরুত্বপূর্ণ বলে মনে করছে রাজনৈতিক বিশেষজ্ঞ মহল। সাম্প্রতিককালে চিনের সঙ্গে দ্বীপরাষ্ট্রটির সুসম্পর্ক নয়াদিল্লির বেশ চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে।

পাপুয়া-নিউগিনিতে প্রধানমন্ত্রীর সফর শুধুমাত্র দক্ষিণ প্রশান্ত মহাসাগরীয় দ্বীপপুঞ্জের সাথে সম্পর্ক জোরদার করার লক্ষ্যেই নয়, বরং পিএনজি-র সঙ্গে সম্পর্ককে কৌশলগত এবং অর্থনৈতিক উভয় দিক থেকেই নতুন উচ্চতায় নিয়ে যাওয়ারও লক্ষ্য রয়েছে বলে মনে করছে ওয়াকিবহাল মহল।

Avatar
Sudipto

সম্পর্কিত খবর