ক্রমশ সারছে হিন্ডেনবার্গ ধাক্কার ক্ষত! শেয়ার বাজারে ফের শুরু হল আদানির হুঙ্কার

বাংলা হান্ট ডেস্ক: সোমবার আদানি গ্রূপের (Adani Group) সমস্ত শেয়ার যথেষ্ট বৃদ্ধি পেয়েছে বলে জানা গিয়েছে। গ্রুপের ফ্ল্যাগশিপ কোম্পানি আদানি এন্টারপ্রাইজের শেয়ার ১৭ শতাংশের বেশি বেড়েছে। পাশাপাশি, আদানি উইলমারের শেয়ারও ১০ শতাংশ বেড়েছে। এছাড়াও, গ্রুপের তালিকাভুক্ত বাকি আটটি কোম্পানি অন্তত পাঁচ শতাংশ লাভ করেছে। এর মধ্যে রয়েছে আদানি পোর্টস, অম্বুজা সিমেন্টস, এসিসি, আদানি পাওয়ার, আদানি ট্রান্সমিশন, আদানি গ্রিন, আদানি টোটাল গ্যাস এবং এনডিটিভি।

এদিকে, এহেন বৃদ্ধির ওপর ভর করে আদানি গ্রুপের মার্কেট ক্যাপ ফের ১০ লক্ষ কোটি টাকার গন্ডি ছাড়িয়ে গেছে। উল্লেখ্য যে, আদানি-হিন্ডেনবার্গ রিসার্চ মামলার পরিপ্রেক্ষিতে গঠিত সুপ্রিম কোর্টের কমিটির রিপোর্ট সামনে আসার পরে আদানি গ্রুপের শেয়ারগুলিতে এই বৃদ্ধি পরিলক্ষিত হয়েছে।

   

জানিয়ে রাখি যে, চলতি বছরের ২৪ জানুয়ারি মার্কিন শর্ট সেলিং ফার্ম হিন্ডেনবার্গ রিসার্চ আদানি গ্রুপ সম্পর্কে একটি রিপোর্ট প্রকাশ করে। যেখানে গ্রুপটির বিরুদ্ধে শেয়ারের দামে কারসাজি সহ বিভিন্ন অভিযোগ তোলা হয়। যদিও, আদানি গ্রুপ এইসব অভিযোগ অস্বীকার করে। কিন্তু ওই নেতিবাচক রিপোর্টের জেরে বিপুল ক্ষতির সম্মুখীন হয় আদানি গ্রূপ।

আদানির রেকর্ড আয়: সোমবার আদানি গ্রুপের শেয়ারের প্রচুর চাহিদা ছিল। ওয়েলথমিলস সিকিউরিটিজের ক্রান্তি বাথিনি বলেছেন যে, সুপ্রিম কোর্টের রিপোর্ট বিনিয়োগকারীদের আস্থা দিয়েছে। অন্যদিকে, গ্রুপটি তার নন-কোর অ্যাসেটসগুলিকে মানিটাইজ করার পরিকল্পনা করছে এবং এর জন্য বিনিয়োগকারীদের সাথে বৈঠকও চলছে। আর এইসব কারণে বিনিয়োগকারীদের আস্থা বেড়েছে। যার ফলে আদানি গ্রুপের শেয়ারে ব্যাপক বৃদ্ধি দেখা যায়।

adani group share

এদিকে, এই ঘটনার পরিপ্রেক্ষিতে আদানি গ্রুপের চেয়ারম্যান গৌতম আদানির মোট সম্পদও বিপুলহারে বৃদ্ধি পেয়েছে। এমনকি, সোমবার আয়ের নিরিখে বিশ্বের বাকি ধনীদেরও পেছনে ফেলেছে আদানি। এই প্রসঙ্গে ফোর্বসের রিয়েল টাইম বিলিয়নেয়ার্স তালিকা অনুসারে জানা গিয়েছে, আদানির মোট সম্পদ আজ ৪.৪ বিলিয়ন ডলার বেড়েছে। যার ফলে তিনি এখন ৫০.৯ বিলিয়ন ডলারের সম্পদের সাথে বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তিদের তালিকায় ২৪ তম স্থানে রয়েছেন।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর