এই ছবিতে “Tale” শব্দের ভিড়ে লুকিয়ে রয়েছে “Tail” শব্দটি! ১১ সেকেন্ডের মধ্যে সেটিকে বের করুন খুঁজে

বাংলা হান্ট ডেস্ক: ইলিউশন (Illusion) হল এমন একটি প্রক্রিয়া যা খুব সহজেই অবাক করে দেয় আমাদের। এদিকে, বর্তমান সময়ে “অপটিক্যাল ইলিউশন” (Optical Illusion) এই শব্দগুলি খুবই পরিচিত হয়ে উঠেছে। মূলত, এখন সোশ্যাল মিডিয়ার (Social Media) বিভিন্ন প্ল্যাটফর্মে এমন কিছু ছবি দেখা যায় থাকে যেগুলি আর পাঁচটা সাধারণ ছবির তুলনায় কিছুটা ভিন্ন হয়।

শুধু তাই নয়, ওই ছবিগুলি অপটিক্যাল ইলিউশন (Optical Illusion) অর্থাৎ দৃষ্টিভ্রমের মাধ্যমে আমাদের বিভ্রান্ত করে ফেলে। পাশাপাশি, ছবিগুলি তুমুল ভাইরাল হয়ে পৌঁছে যায় সকলের কাছেই। এদিকে, ওই বিশেষ ছবিগুলিতে একটি নির্দিষ্ট ধরণের প্রতীক বা বিষয়কে অনুসন্ধান করতে হয় নেটিজেনদের।

এমতাবস্থায়, তীক্ষ্ণ মনের মানুষেরা সহজেই এই ধরণের ধাঁধার সমাধান করতে পারলেও কিছু কিছু ক্ষেত্রে ছবিগুলি এতটাই কঠিন থাকে যে অধিকাংশ মানুষই এগুলির সঠিক উত্তর দিতে পারেন না। তবে, এই সমস্ত ছবি নিয়মিত সমাধানের অভ্যাস বাড়িয়ে দেয় মস্তিষ্কের কর্মক্ষমতা। সম্প্রতি ঠিক সেইরকমই এক ছবি দাপিয়ে বেড়াচ্ছে নেটমাধ্যম। যেটিতে একটি লুকিয়ে থাকা ইংরেজি শব্দকে খুঁজে পেতেই রীতিমতো কালঘাম ছুটছে নেটিজেনদের। এমতাবস্থায়, বর্তমান প্ৰতিবেদনে পাঠকদের উদ্দেশ্যে সেই ছবিটি উপস্থাপিত করা হল।

খুঁজতে হবে লুকিয়ে থাকা শব্দটিকে: সম্প্রতি ভাইরাল হওয়া ছবিটি হঠাৎ লক্ষ্য করলে মনে হবে যে, সেখানে হয়তো কেবলমাত্র ইংরেজিতে “TALE” শব্দটি লেখা রয়েছে। কারণ, সমগ্ৰ ছবিজুড়েই সারিবদ্ধভাবে লেখা রয়েছে শব্দটি। যদিও, ওই শব্দের ভিড়েই লুকিয়ে রয়েছে আরও একটি শব্দ। আর সেটি হল “TAIL”। এই শব্দটিকে খুঁজে পেলেই সমাধান হয়ে যাবে ছবিটির। এমতাবস্থায়, আপনিও একবার ওই শব্দটিকে খুঁজে দেখার চেষ্টা করতেই পারেন। সেক্ষেত্রে ১১ সেকেন্ডের মধ্যে খুঁজে বের করতে হবে সেটিকে। তবে, বারংবার খোঁজার পরেও যদি আপনি শব্দটিকে খুঁজে না পান তাহলেও চিন্তা নেই। কারণ, আমরা শব্দটির সঠিক অবস্থান জানিয়ে দিচ্ছি।

optical illusion solve (92)

এইখানে রয়েছে “TAIL” শব্দটি: ছবিটি একটু ভালোভাবে পর্যবেক্ষণ করলেই কিন্তু উত্তরটিকে খুঁজে পাওয়া সম্ভব। সেক্ষেত্রে বারংবার খুঁটিয়ে দেখতে হবে ছবিটিকে। তাহলেই দেখা যাবে যে, ছবিটির ডানদিক থেকে দ্বিতীয় সারিতে একদম নিচ থেকে ওপরের দিকে তৃতীয় লাইনে লেখা রয়েছে “TAIL” শব্দটি। সমগ্ৰ ছবিটির মধ্যে শুধুমাত্র ওই জায়গাটিতেই এই শব্দটি রয়েছে। আমরা সেটির অবস্থানটি ভালোভাবে বোঝানোর জন্য একটি লালবৃত্তের মাধ্যমে দেখিয়ে দিচ্ছি। তবে, আমাদের দেখিয়ে দেওয়ার আগেই যদি আপনি ১১ সেকেন্ডের মধ্যে শব্দটিকে খুঁজে পেয়ে যান সেক্ষেত্রে নিঃসন্দেহে আপনি একজন জিনিয়াস।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর