BSNL-এর পাশে এবার টাটা গ্রূপের এই সংস্থা! সম্পন্ন হল বড় চুক্তি, ঘুম উড়বে Jio-Airtel-এর

বাংলা হান্ট ডেস্ক: এবার সরকারি মালিকানাধীন টেলিকম সংস্থা BSNL (Bharat Sanchar Nigam Limited)-এর গ্রাহকেরা শীঘ্রই 4G কানেকশনের সুবিধা নিতে পারবেন। ইতিমধ্যেই সংশ্লিষ্ট সংস্থা তার 4G নেটওয়ার্ক সম্প্রসারণের জন্য টাটা গ্রুপের (Tata Group) একটি কোম্পানির সাথে কয়েক হাজার কোটি টাকার চুক্তি সম্পন্ন করেছে। মূলত, বর্তমানে BSNL তার 4G নেটওয়ার্ক সারা দেশে ছড়িয়ে দিতে চায়। সেই লক্ষ্যেই এহেন পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে।

এদিকে, ইতিমধ্যেই TCS-এর (Tata Consultancy Services) নেতৃত্বাধীন কনসোর্টিয়াম গত ২২ মে ঘোষণা করেছে যে তারা BSNL-এর কাছ থেকে ১৫,০০০ কোটি টাকার একটি অ্যাডভান্স পার্চেস অর্ডার (APO) পেয়েছে। পাশাপাশি, টেলিকম গিয়ার নির্মাতা তেজস নেটওয়ার্কও এই কনসোর্টিয়ামে অন্তর্ভুক্ত রয়েছে। এমতাবস্থায়, শীঘ্রই সারা দেশে BSNL-এর 4G নেটওয়ার্ক স্থাপনের প্রক্রিয়া শুরু হবে। উল্লেখ্য যে, তেজস নেটওয়ার্ক BSNL-কে রেডিও অ্যাক্সেস নেটওয়ার্ক (RAN) পরিষেবা প্রদান করবে। এই চুক্তির মাধ্যমে সারাদেশে ১ লক্ষ টাওয়ার বসানো হবে বলেও জানা গিয়েছে।

এই প্রসঙ্গে জানিয়ে রাখি যে, BSNL TCS-এর পাশাপাশি সরকারি কোম্পানি ITI লিমিটেডকেও APO-র সাথে যুক্ত করেছে। এদিকে, বাজার বিশ্লেষকরা মনে করছেন যে, ITI লিমিটেড এই চুক্তির ২০ শতাংশ অর্থাৎ প্রায় ৩,০০০ কোটি টাকা পাবে। যদিও এই চুক্তিটি TCS-এর জন্য বড় লাভের পথ খুলে দেবে। পাশাপাশি, এটি অন্যান্য অংশীদারদের জন্যও একটি লাভজনক চুক্তি হিসেবে প্রমাণিত হবে। এই প্রসঙ্গে EIIRTrend-এর সিইও এবং প্রতিষ্ঠাতা পারিখ জৈন বলেছেন যে, তেজস নেটওয়ার্ক এই পুরো ডেভেলপমেন্টর জন্য সরঞ্জাম এবং হার্ডওয়্যার তৈরি করবে। পাশাপাশি তিনি আরও জানান এই চুক্তিতে কনসোর্টিয়ামের বাইরে কাউকে কাজ দেওয়া হবে না।

এদিকে, TCS-এর নেতৃত্বাধীন কনসোর্টিয়ামে সামিল থাকা তেজস নেটওয়ার্ক এবং সি-ডট শীঘ্রই তাদের চুক্তিটি সম্পূর্ণ করার সুযোগ পাবে। পাশাপাশি এই চুক্তি সম্পন্ন হলে এটি ২০২৩ সালে IT সেক্টরে তৃতীয় বৃহত্তম চুক্তি হিসাবে প্রমাণিত হবে। এর আগে, UK-র কোম্পানি ফিনিক্স গ্রুপ এবং ব্রিটিশ রিটেলার কোম্পানি মার্ক অ্যান্ড স্পেনসারের মধ্যে ৭২.৩ কোটি ডলারের একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছিল।

BSNL

উল্লেখ্য যে, BSNL-কে ফের ট্র্যাকে ফিরিয়ে আনতে এবং এটিকে টেলিকম সেক্টরে একটি বড় কোম্পানিতে পরিণত করতে সরকার একাধিক গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণ করেছে। ২০২২ সালের জুলাই মাসেই, কেন্দ্রীয় মন্ত্রিসভা BSNL-এর রিভাইবল প্যাকেজ হিসেবে ১.৬৪ লক্ষ কোটি টাকার ঘোষণা করেছিল। যার মধ্যে, ৪৩,৯৬৪ কোটি টাকার সরাসরি ক্যাশ সাপোর্ট ছিল। অন্যদিকে ১.২০ লক্ষ কোটি টাকার প্রযুক্তিগত এবং অন্যান্য সহায়তা অন্তর্ভুক্ত ছিল। এই প্যাকেজে তিনটি প্রধান দিক রয়েছে। প্রথমত, BSNL-এর পরিষেবার মান উন্নত করা, দ্বিতীয়ত ব্যালেন্স শিট বজায় রাখা এবং তৃতীয়ত, ফাইবার নেটওয়ার্কের মাধ্যমে ব্রডব্যান্ডকে শক্তিশালী করা।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর