মাকালু জয় করার পরে বড় বিপাকে পিয়ালী বসাক! বঙ্গ পর্বতারোহীর শারীরিক অবস্থা নিয়ে মারাত্মক উদ্বেগ

বাংলা হান্ট নিউজ ডেস্কঃ চন্দননগরের (Chandannagar) পর্বতারোহী পিয়ালী বসাককে (Piyali Basak) প্রায় সকল পাহাড়প্রেমী এতদিনে চিনে ফেলেছেন। এভারেস্ট সহ একের পর এক বিশাল পর্বতশৃঙ্গ জয় করে তিনি বাঙালির আইকন হয়ে উঠেছেন। এই মাসেই তিনি বিশ্বের পঞ্চম সর্বোচ্চ শৃঙ্গ মাকালু (Makalu) জয় করেছিলেন। চন্দননগরের কন্যার সাফল্যে খুশি এলাকাবাসী।

কিন্তু মাকালু জয়ের পর নিচে নামতে গিয়ে বেকায়দায় পড়েছিলেন পিয়ালী। বেশ কিছুক্ষণ তাকে আটকে থাকতে হয় পাহাড়েই। তবে শেষপর্যন্ত তাকে উদ্ধার করা সম্ভব হয়েছে। জানা গিয়েছে যে তাকে হেলিকপ্টারে করে উদ্ধার কাঠমান্ডুতে নিয়ে যাওয়া হয়।

piyali basak

নেপালের স্থানীয় হাসপাতালে আপাতত ভর্তি রয়েছেন পিয়ালী। সেখানেই তার বেশ কিছু সমস্যার চিকিৎসা চলছে। তাকে নিরাপদে উদ্ধার করতে পেরেছিলেন তার শেরপারা। জানা গিয়েছে ফ্রস্ট বাইটের শিকার পিয়ালী। তাকে সুস্থ করে স্বাভাবিক অবস্থায় ফেরানোর চেষ্টা চলছে।

এইমুহূর্তে পিয়ালীকে সবচেয়ে বড় যে শারীরিক অসুবিধার সামনে পড়তে হচ্ছে সেটি হলো নিউমোনিয়া। তার বাড়ির লোকও এই বিষয়টি নিয়ে অত্যন্ত উদ্বিগ্ন। কাঠমান্ডুর হাম্প হাসপাতালের সঙ্গে যোগাযোগ রেখে চলেছেন তারা। তার সুস্থতা কামনা করেছেন চন্দননগরের এলাকাবাসী।

অক্সিজেন ছাড়াই মাকালু জয় করেছিলেন পিয়ালী। এর আগে গত মাসেই অক্সিজেন ছাড়া অন্নপূর্ণা শৃঙ্গও জয় করেছিলেন। যদিও মাকালুর মতো সেটি একবারের চেষ্টায় সম্ভব হয়নি। তবে নিজের যে স্বপ্ন ছিল সেটা তিনি পূরণ করতে পেরেছিলেন কিছুটা অপেক্ষা করতে হলেও। আর যাতে বড় রকমের কোনও বিপদ না হয় সেই আশা করছে তার ভক্তরা।

 

Avatar
Reetabrata Deb

সম্পর্কিত খবর