‘নিয়োগ দুর্নীতির ‘মাস্টারমাইন্ড’ পার্থ’, আদালতে স্বীকার অর্পিতার, আর যা বললেন শুনে হতবাক ED

বাংলা হান্ট ডেস্কঃ নিয়োগ দুর্নীতি মামলায় বহুদিন জেলবন্দি রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় (Partha Chatterjee) ও তার ‘বান্ধবী’ অর্পিতা মুখোপাধ্যায় (Arpita Mukherjee)। আজ সোমবার বহুদিন পর এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ED)-এর বিশেষ আদালতে সশরীরে হাজিরা দেন অর্পিতা। আর এদিনই আদালতে একের পর এক মারাত্মক দাবি তুললেন অর্পিতার আইনজীবী। কলকাতা নিয়োগ দুর্নীতিকাণ্ডের ‘মাস্টারমাইন্ড’ পার্থ চট্টোপাধ্যায়। তার মক্কেল অর্পিতা মুখোপাধ্যায়ের কোনও ভূমিকা নেই। এদিন আদালতে ঠিক এমনই দাবি তুললেন অভিযুক্ত অর্পিতা মুখোপাধ্যায়ের আইনজীবী।

সোমবার আদালতে আইনজীবীর মাধ্যমে অর্পিতা সাফ জানান, ‘‘আমার বাড়ি থেকে টাকা গয়না উদ্ধার হয়েছে। কিন্তু আমি পরিস্থিতির শিকার। মাস্টারমাইন্ড হলেন পার্থ।’’ যদিও আজ আদালত চত্বরে প্রবেশ করতেই সাংবাদিকদের প্রশ্নের সামনে পড়েন অর্পিতা। তার ফ্ল্যাট থেকে উদ্ধার হওয়া কোটি কোটি টাকা কার ছিল? বারংবার অর্পিতাকে এই প্রশ্ন করা হলেও মুখে কুলুপ এঁটে ছিলেন তিনি।

   

এদিন অর্পিতার হয়ে আদালতে সওয়াল করেন দিল্লি থেকে আগত বৃন্দা গ্রোভার। আজ আদালতে আইনজীবী দাবি করেন, এতদিন পর্যন্ত অর্পিতার বিরুদ্ধে যা যা অভিযোগ আনা হয়েছে, তার সবটাই মিথ্যে। শুধু তাই নয়, অর্পিতাকে গ্রেফতারের আগে তার বয়ানও রেকর্ড করা হয়নি বলেও অভিযোগ তোলেন বৃন্দা গ্রোভার। তার মক্কেল সম্পূর্ণ নির্দোষ বলেই এদিন আদালতে বারংবার দাবি করেন তার আইনজীবী।

যদিও পাল্টা ইডির দাবি, নিজের দায় ঝেড়ে ফেলে দিতে বা অস্বীকার করতে পারেন না তিনি। অর্পিতা যে সব সংস্থার সঙ্গে জড়িত, সেই সব সংস্থার কর্মীদের সঙ্গে কথা বলে এই দাবি তুলেছেন বলে আদালতে জানায় ইডি। অর্পিতার আইনজীবী ফের বলেন তার মক্কেলের হাতে এ সব সংস্থা নিয়ন্ত্রণের দায়িত্ব ছিল না। পার্থ চট্টোপাধ্যায় এসব নিয়ন্ত্রণ করতেন।

Partha Arpita jail

অনন্ত টেক্সট ফ্যাব প্রাইভেট লিমিটেডের সঙ্গে অর্পিতার কী সম্পর্ক, এদিন এই প্রশ্ন আদালতে উঠলে তার আইনজীবী জানিয়েছেন, ওই সংস্থা প্রাক্তন শিক্ষামন্ত্রী, তার মেয়ে সোহিনী ও মেয়ে জামাই নিয়ন্ত্রণ করতেন। অর্পিতার সাথে এসবের কোনো লেনদেন নেই বলেই দাবি তার আইনজীবীর। পাশাপাশি সংস্থার ডিরেক্টর হিসাবে যাদের নাম সামনে এসেছে, এখনও তাদের বিরুদ্ধে কোনো পদক্ষেপ করা হয়নি কেন, এই নিয়েও প্রশ্ন তোলেন অর্পিতার আইনজীবী।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর