সাগরে ফের ফুঁসছে সাইক্লোন, প্রভাবিত হবে পশ্চিমবঙ্গও! বর্ষার আগমনে দেরির আশঙ্কা

বাংলাহান্ট ডেস্ক : সাধারণত আমাদের দেশে ১ লা জুন প্রবেশ করে বর্ষা। কিন্তু হাওয়া অফিস (Meteorological Department) আগেই জানিয়েছে এই বছর বর্ষা দেরিতে প্রবেশ করবে। মৌসম ভবন জানিয়েছে এরই মধ্যে নতুন নিম্নচাপ সৃষ্টি হতে পারে সাগরে। জানা যাচ্ছে নয়া এই নিম্নচাপ প্রভাব বিস্তার করতে পারে বর্ষার আগমনের উপর।

আগেই আইএমডি পূর্বাভাস দিয়ে জানিয়েছিল এই বছর কেরলে ১ লা জুনের পরিবর্তে বর্ষা (Monsoon) প্রবেশ করতে পারে ৪ ঠা জুন। ফলে বাংলায় নির্দিষ্ট সময়ের পরেই প্রবেশ করবে বর্ষা। সাধারণত জুনের দ্বিতীয় সপ্তাহে পশ্চিমবঙ্গে বর্ষা ঢোকে। কিন্তু বিগত বছরগুলিতে দেখা গিয়েছে পশ্চিমবঙ্গে বর্ষা শুরু হতে বেশ দেরি হয়েছে।

   

অপরদিকে এই বছর কেরলেও বর্ষা ঢুকছে দেরি করে। তাই আবহাওয়াবিদরা মনে করছেন এই বছর পশ্চিমবঙ্গে বর্ষা ঢুকতে আরও বিলম্ব হবে। জানা যাচ্ছে আরব সাগরে ৬ ও ৭ ই জুন তৈরি হচ্ছে নতুন নিম্নচাপ। এই নিম্নচাপ বাধা সৃষ্টি করতে পারে মৌসুমী বায়ুর অগ্রগতিতে। এই ব্যাপারটি আগামী কয়েকদিন লক্ষ্য করা যাবে বঙ্গোপসাগরেও।

তবে মৌসম ভবন এখনো নিশ্চিত নয় আরব সাগর সৃষ্ট নিম্নচাপটির অভিমুখ কোন দিকে হবে। এরই মধ্যে আরও একটি বড় খবর হল পশ্চিমবঙ্গে বর্ষা ঢোকার আগেই একটি নতুন ঘূর্ণিঝড় সৃষ্টি হতে পারে বঙ্গোপসাগরে। পূর্বাভাস অনুযায়ী মায়ানমারের ইয়ংগনের এর কাছে আগামী ৩রা জুন এই ঘূর্ণিঝড় তৈরি হতে পারে। এরপর সেটি ক্রমশ উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে ৮ই জুন পৌঁছাবে উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে।

cyclone

ইউরোপীয় আবহাওয়া দপ্তর বলছে এই ঘূর্ণিঝড়টি (Cyclone) পশ্চিমবঙ্গ বা উড়িষ্যার দিকেও আসতে পারে। একই সাথে আরো একটি ঘূর্ণিঝড় তৈরি হতে পারে আরব সাগরে। তবে এখনই মৌসম ভবন ঘূর্ণিঝড়ের পূর্বাভাস দিতে চায়নি। তবে ঘূর্ণিঝড়ের নামের তালিকা অনুযায়ী আগে যে ঝড়টি তৈরি হবে তার নাম হবে বিপর্যয় ও পরেরটির নাম হবে গতি।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর