বঙ্গ যেন মরুভুমি! আরও বাড়বে তাপমাত্রা, বইবে লু! ভয়ঙ্কর তাপপ্রবাহের সতর্কতা এই ৮ জেলায়: আবহাওয়ার খবর

বাংলা হান্ট ডেস্কঃ দূরবীন দিয়ে দেখলেও দেখা নেই বর্ষার, অন্যদিকে ক্রমশ্যই চড়ছে তাপমাত্রার পারদ। আলিপুর আবহাওয়া দফতর (Alipore Weather office) সূত্রে খবর, আগামী ৭ দিন কলকাতা সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলার তাপমাত্রা চড়তে শুরু করবে। কলকাতার তাপমাত্রার ৪০ ডিগ্রিে পর্যন্তও পৌঁছতে পারে বলে পূর্বাভাস।

একলাফে তাপমাত্রা অনেকটাই বাড়বে গরম। সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের থেকে ৩ থেকে ৫ ডিগ্রি বেশি থাকবে বলে হাওয়া অফিস সূত্রে খবর। বর্ধমান, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পুরুলিয়া, মালদা, দুই দিনাজপুরে তাপপ্রবাহের সতর্কতা (Heat wave Alert) জারি করা হয়েছে আবহাওয়া দফতর তরফে।

   

আজ পশ্চিম বর্ধমান, দুই ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পুরুলিয়া, বাঁকুড়া, বীরভূম, মালদা, দুই দিনাজপুরে তাপপ্রবাহের পরিস্থিতির আশঙ্কা রয়েছে। দক্ষিণবঙ্গের জেলাগুলিতে লু বইতে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে। রাজ্যে বৃষ্টির সম্ভাবনা নেই বললেই চলে।

অন্যদিকে, শনিবার থেকে সোমবার পর্যন্ত তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে দুই বর্ধমান, উত্তর ২৪ পরগনা, পশ্চিম মেদিনীপুর, পুরুলিয়া, বাঁকুড়া, বীরভূম, ঝাড়গ্রাম, মুর্শিদাবাদ, নদিয়া, মালদহ, দুই দিনাজপুর জেলায়। রাজ্যে বর্ষা ঢুকতে পারে পরের মাসের প্রথম দিকে। তাই আপাতত আদ্রতাজনিত অস্বস্তি বহাল থাকবে। হাঁসফাঁস গরমে নাজেহাল হবে বঙ্গবাসী।

weather

উত্তরবঙ্গেও আবহাওয়ার বেহাল দশা। উত্তরের মালদহ এবং দুই দিনাজপুরে তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। উত্তরবঙ্গের কয়েকটি জেলা ছাড়া বৃষ্টির পূর্বাভাস নেই বললেই চলে। দক্ষিণের কিছু জেলাতে ছিটেফোঁটা বৃষ্টির হওয়ার সম্ভাবনা রয়েছে। পাশাপাশি আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ারে বিক্ষিপ্ত ভাবে হালকা বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর