দুর্নীতি নিয়ে সরব হয়েছিলেন উচ্চমাধ্যমিকে কৃতি! মুখ্যমন্ত্রীর অনুষ্ঠানে যোগ দিতেই ‘অন্য সুর’ প্রেরণার

বাংলা হান্ট ডেস্কঃ সম্প্রতি প্রকাশিত হয়েছে উচ্চমাধ্যমিক পরীক্ষার (Higher Secondary Exam) ফলাফল। ফলপ্রকাশের পরই অন্য সকল কৃতিদের মতো লাইমলাইটে উঠে এসেছিল চতুর্থ স্থানাধিকারী প্রেরণা পাল (Prerana Pal)। তবে পাশাপাশি তার করা মন্তব্যে দানা বেঁধেছিল জোর বিতর্ক। সেই সময় তিনি বলেছিলেন, “এ দুর্নীতি যুক্ত রাজ্য আমার রাজ্য নয়। ”

প্রেরণার এই মন্তব্যের পরই সর্বত্র চৰ্চা শুরু হয়। তাকে ও তার পরিবারকে বহু প্রশ্নের মুখে পড়তে হয়। সমাজমাধ্যমে রীতিমতো ‘ট্রোল’ করা হয়েছিল তাকে। যেখানে মূলত রাজ্যের শাসক দলের কর্মী-সমর্থকেরাই তাকে নিশানা করেছিল। সেই প্রেরণাই গতকাল কৃতি ছাত্রছাত্রীদের সংবর্ধনা অনুষ্ঠানে মুখ্যমন্ত্রীর হাত থেকে পুরস্কার নিলেন।

   

রাজ্যের দুর্নীতি নিয়ে প্রেরণার মন্তব্যের পরই অনেকের অভিযোগ ছিল, প্রেরণার বাবা বাম সংগঠনের সঙ্গে যুক্ত। তাই তার মুখে এই মন্তব্য। সেই সময়ই প্রেরণা ও তার বাবা অশোক পাল, পেশায় তিনি শিক্ষক, নিজেরদের বক্তব্যের ব্যাখ্যা দিয়েছিলেন। বৃহস্পতিবার অনুষ্ঠান শেষে ফের নিজেদের অবস্থান স্পষ্ট করলেন বাবা ও মেয়ে।

ঠিক কি বললেন তিনি? প্রেরণার কথায়, “আমি কখনই বলিনি বাংলা আমার রাজ্য নয়। আমার বক্তব্যের ভুল ব্যাখ্যা করা হচ্ছে।” চাকরির ক্ষেত্রে বাংলার বিশ্বাসযোগ্যতা এবং ভবিষ্যতে সেই লক্ষ্যে বিদেশ যাওয়ার প্রসঙ্গে প্রেরণা বলেন, “একটা আশঙ্কা তো থাকছেই, সেটা তো অমূলক নয়। তবে বিদেশে যাওয়ার সুযোগ পেলে যাব আর যদি এখানে সেরকব পরিবেশ থাকে, তাহলে এখানেই থাকব।”

prerana pal t

মেয়ের কথাকেই সমর্থন করেন বাবা অশোক পাল। যে প্রেরণা রাজ্যের দুর্নীতি নিয়ে সরব, তারপরেই মুখ্যমন্ত্রীর ডাকা অনুষ্ঠানে প্রেরণার যাওয়া নিয়ে প্রশ্ন ওঠায় অশোকবাবু বলেন, “এটা কোনও গোষ্ঠী বা ব্যাক্তির অনুষ্ঠান নয়। এটা সংবিধানিক সংস্থার সংবর্ধনা। আমার মেয়ের অর্জন, সেই কারণেই আসা।” এই বিষয়ে প্রেরণাও বলেন, “আমি কারও পক্ষে বা বিপক্ষে বলিনি। তাই আমি যেটা বলেছিলাম, তার সঙ্গে এই পুরস্কার নিতে আসার বিষয়টিকে এক করে দেখা ঠিক নয়।’’

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর