ভারত বিশ্বকাপ না জিতলেই পদ খোয়াবেন দ্রাবিড়! নতুন কোচের তালিকায় চমকপ্রদ নাম

বাংলা হান্ট নিউজ ডেস্কঃ এই বছর ভারতীয় দলের (Team India) অধিনায়ক রোহিত শর্মার (Rohit Sharma) জন্য সামনে কিছু বড় চ্যালেঞ্জ রয়েছে। তবে তার থেকেও বেশি আগামীর এই চ‍্যালেঞ্জগুলি ভারতের প্রধান কোচ রাহুল দ্রাবিড়ের (Rahul Dravid) কাছে অনেক বেশি বড়। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল (WTC Final) ছাড়াও এই বছর ভারতীয় দলের সবচেয়ে বড় টার্গেট হল নিজের দেশে অনুষ্ঠিত হতে চলা ২০২৩ সালের ওয়ান ডে বিশ্বকাপ (ODI World Cup 2023) জয় করা। ভারতীয় দলের প্রধান কোচ রাহুল দ্রাবিড়ের জন্য এটাই হবে সবচেয়ে বড় অ্যাসিড টেস্ট। গত টি-টোয়েন্টি বিশ্বকাপে (T-20 World Cup 2022) ভারতের পারফরম্যান্স ছিল অত্যন্ত সাদামাটা। দেশের মাটিতেও তেমনটা হলে বিসিসিআইয়ের (BCCI) শীর্ষকর্তারা সেটা বরদাস্ত করবেন না তেমনটাই স্বাভাবিক

এই বছর ভারতীয় দলকে ওয়ান ডে বিশ্বকাপে সঠিকভাবে পরিচালনা করা নিয়ে চাপে থাকবেন প্রধান কোচ রাহুল দ্রাবিড়। রাহুল দ্রাবিড়ের কোচিংয়ে ভারতীয় দল সীমিত ওভারের ক্রিকেটে এখনও বলার মতো কিছু করে দেখাতে পারেননি। এখন যদি ভারতীয় দল ওডিআই বিশ্বকাপে ও ব্যর্থ হয় তাহলে কোচ হিসেবে রাহুল দ্রাবিড়ের সময় শেষ হয়ে যেতে পারে ভারতীয় দলে। সেক্ষেত্রে তার পরিবর্ত কে হতে পারে সেই নিয়ে জল্পনা চলছে। আপাতত ৩টি নাম উঠে আসছে এই তালিকায়।

   

Dhoni geeta

মহেন্দ্র সিং ধোনি: তার নেতৃত্বে ভারতীয় দল তিনটি আইসিসি ট্রফি জিতেছেন। তিনি ভারতীয় ক্রিকেট দলের পরবর্তী কোচ হলে অনেকেই খুশি হবেন। ভারতীয় দলের প্রত্যেক ক্রিকেটারের সঙ্গে তার সম্পর্ক অনেক ভালো এবং সকলেই তাকে শ্রদ্ধার চোখে দেখেন। রাহুল দ্রাবিড়ের জায়গায় মহেন্দ্র সিং ধোনি যদি ভারতীয় দলের পরবর্তী কোচ হন, তাহলে তিনি ভারতীয় দলের ভাগ্য বদলে দেবেন।

বীরেন্দ্র সেওবাগ: ভারতের প্রাক্তন বিস্ফোরক ওপেনার বীরেন্দ্র সেওবাগও ভারতীয় দলের পরবর্তী কোচ হওয়ার দাবিদার। বীরেন্দর সেওবাগ ব্যাটিংয়ে যতটা আক্রমনাত্মক ছিলেন, তার কোচিংয়ের মানসিকতাও সমান আক্রমণাত্মক হবে বলে আশা করা যায়। তিনি নিজে স্বাধীনভাবে খেলা পছন্দ করতেন ফলে তিনি ক্রিকেটারদের স্বাধীনভাবে নিজেদের স্বাভাবিক খেলা খেলতে অনুপ্রাণিত করবেন। দীর্ঘমেয়াদী পরিকল্পনায় এই প্রক্রিয়া খুবই কার্যকর বলে প্রমাণিত হতে পারে।

মাইক হেসন: নিউজিল্যান্ডের প্রাক্তন কোচ মাইক হেসনও ভারতীয় দলের পরবর্তী কোচ হওয়ার যোগ্যতা রাখেন। মাইক হেসনের কোচিংয়ে নিউজিল্যান্ড ২০১৫ ওডিআই বিশ্বকাপের ফাইনালে উঠেছিল। এছাড়া বিদেশে গিয়ে টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি ক্রিকেটে একাধিক দ্বিপাক্ষিক সিরিজ জিতেছিল নিউজিল্যান্ড দল। মাইক হেসন আইপিএলে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের অপারেশনস ডিরেক্টর এবং কোহলির সাথেও তার সম্পর্ক অত্যন্ত ভালো।

 

Avatar
Reetabrata Deb

সম্পর্কিত খবর