তার প্রতিশ্রুতিতেই ঘুচলো অন্ধকার! ট্রেন দুর্ঘটনায় আহত কিশোরের কৃত্রিম হাতের ব্যবস্থা মুখ্যমন্ত্রীর

বাংলা হান্ট ডেস্কঃ গত শুক্রবারের সেই গা শিউরে ওঠা ট্রেন দুর্ঘটনা (Coromondel Express Accident)। ৩ দিন পেরিয়ে গেলেও এখনও কাটেনি তার ভয়াবহতা। মর্মান্তিক সেই দুর্ঘটনায় প্রাণ হারিয়েছে ৩০০ এর কাছাকাছি মানুষ। আহতের সংখ্যা ১০০০ পেরিয়েছে। এই আহতদের মধ্যেই একজন দক্ষিণ দিনাজপুরের (South Dinajpur) হরিরামপুর থানা এলাকার বাসিন্দা রিয়াজ আফ্রিতি।

সেদিনের সেই দুর্ঘটনা প্রাণ না কাড়লেও কেড়ে নিয়েছে বছর সতেরোর সেই কিশোর একটি হাত। লকডাউনের পর থেকে সংসারের হাল ধরতে মাঝেমধ্যেই কয়েক দিনের জন্য বেঙ্গালুরু পাড়ি দিত ওই কিশোর। কিন্তু মাধ্যমিক পরীক্ষায় পাশ করায় ফের স্কুলে ভর্তি হওয়ার তাগিদে বাড়ি ফেরার পথেই দুর্ঘটনা।

   

যশবন্তপুর-হাওড়া এক্সপ্রেসে ছিল সে। উল্টে যাওয়া কামরা থেকে কোনও রকমে নিজেকে বাঁচাতে পারলেও কাঁটা পড়েছে একটি হাত। চোখের পলকে সমস্ত স্বপ্ন ভঙ্গ। তবে সেই ভাঙা স্বপ্নই আজ জুড়ে দেওয়ার প্রতিশ্রুতি দিলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee)। সূত্রের খবর, সোমবার ওই কিশোরকে কৃত্রিম হাত দেওয়ার জন্য এসএসকেএম কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছেন মাননীয়া।

রিয়াজের বাঁ হাতের কনুইয়ের কিছুটা উপর থেকে কেটে বাদ দিতে হয়েছে। তবে চিন্তা দূর করে এবার সেখানেই লাগানো হবে নকল হাত। মঙ্গলবার ওই হাসপাতালের ট্রমা কেয়ার ওয়ার্ডে ভর্তি রিয়াজকে দেখতে যান খোদ মুখ্যমন্ত্রী। মুখ্যমন্ত্রী যাওয়ায় আশার আলো দেখেছে ওই পরিবার।

এই বিষয়ে কিশোরের বাবা রুহুল আলম বলেন, ‘‘ভাবতেই পারছি না, মুখ্যমন্ত্রী দেখতে এলেন! ছেলেকে নকল হাত লাগিয়ে দেবেন বলেছেন। ছেলেটার এক দিকে হাত নেই, সেটা তো মনে হবে না, চিন্তা গেল।’’ পাশাপাশি রিয়াজকে চাকরি দেওয়ারও প্রতিশ্রুতি দিয়েছেন তৃণমূল সুপ্রিমো।

Mamata

সূত্রের খবর, কেবল রিয়াজই নয়, অন্য দুর্ঘটনায় পা বাদ গিয়েছে এমন দুই যুবককেও কৃত্রিম পা দেওয়ার ব্যবস্থা করতে নির্দেশ দিয়েছেন মমতা। মুখ্যমন্ত্রী বলেন, ‘‘এক জনের হাত বাদ গিয়েছে। আর এক জনের পায়ে চোট রয়েছে। সকলেই স্থিতিশীল আছেন। চিকিৎসকেরা সব রকম চেষ্টা করছেন। ভাল হয়ে যাবেন। ট্রমা কেয়ারের সব রোগীকেই দেখলাম।’’

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর