২ জন অধিনায়ক যাদের নেতৃত্বে প্রথম ম্যাচে কোনও ফরম্যাটে হারেনি ভারত! তালিকার ১ জন কিংবদন্তি

বাংলা হান্ট নিউজ ডেস্কঃ ভারতীয় দল যুগে যুগে একাধিক কিংবদন্তিদের পাশাপাশি একাধিক দক্ষ এবং চতুর অধিনায়কেরও জন্ম দিয়েছে। কারোর নেতৃত্বে ভারত যাবতীয় প্রতিকূলতাকে কাটিয়ে গোটা বিশ্বকে চমকে দিয়ে নিজেদের শ্রেষ্ঠত্ব প্রমাণ করেছে। কেউ কেউ ভারতকে যা যা সাফল্য এনে দেওয়া সম্ভব সবই এনে দিয়েছেন। আবার কেউ ভারতকে বিদেশের মাটিতে প্রতিপক্ষের চোখে চোখ রেখে লড়াই করতে শিখিয়েছে।

ভারতের শ্রেষ্ঠ অধিনায়কদের প্রসঙ্গ উঠলে যে নামগুলি উঠে আসে সেই নাম দুটি হলো মহেন্দ্র সিংহ ধোনি এবং সৌরভ গঙ্গোপাধ্যায়। তার সাথে অনেকেই কপিল দেব এবং বিরাট কোহলির নামও তুলে আনেন আলোচনায়। কিন্তু এই প্রতিবেদনে আমরা যে বিষয়টি নিয়ে আলোচনা করতে চলেছি অর্থাৎ অধিনায়ক হিসেবে তিনটি ফরম্যাটেই প্রথম ম্যাচে জয়ের রেকর্ড, এমনটা এদের মধ্যে কারোরই নেই।

   

এই প্রতিবেদনে আমরা এমন দুই অধিনায়কের বিষয়ে আলোচনা করতে চলেছি যারা বেশিদিন ভারতের অধিনায়কত্ব করার সুযোগ পাননি এবং কখনো ধোনি আবার কখনো বিরাট কোহলির অনুপস্থিতিতে ভারতকে নেতৃত্ব দিয়েছেন কিন্তু তাদের নামের সাথে জুড়ে গেছে এই অসাধারণ রেকর্ড। আসুন তাদের পরিচয় জেনে নেওয়া যাক।

test rahane

অজিঙ্কা রাহানে: তার নেতৃত্বে ভারতীয় দল ১১ টি ম্যাচ খেলেছে এবং তার মধ্যে কেবল ১ টি ম্যাচে ভারতীয় দলকে হারের মুখ দেখতে হয়েছে। কে বলবে তার অধিনায়ক হতে ভারতীয় টেস্ট দলের ঐতিহাসিক বর্ডার গাভাস্কার সিরিজ জয়, তাও আবার অস্ট্রেলিয়ার মাটিতে। তিনিও নিজের প্রত্যেকটি ফরমেট এর প্রথম অধিনায়কত্বের ম্যাচে জয় পেয়েছিলেন।

Sehwag

বীরেন্দ্র সেওবাগ: ভারতের হয়ে মাত্র ১৭ টি ম্যাচে অধিনায়কত্ব করার সুযোগ পেয়েছিলেন। তার অভিনয় করতে ভারত জয় পেয়েছিল মোট ৯ টি ম্যাচে। ওডিআই ফরমেটে ১২টি টেস্ট ফরম্যাটে চারটি এবং টি-টোয়েন্টিতে একটি ম্যাচে ভারতকে নেতৃত্ব দিয়েছেন এবং প্রতিক্ষেত্রেই তার অধিনায়কত্বের প্রথম ম্যাচে ভারত জয় পেয়েছে।

 

Avatar
Reetabrata Deb

সম্পর্কিত খবর