এক সপ্তাহ টানা বৃষ্টিতে ভাসবে পশ্চিমবঙ্গের একাধিক জেলা, বিশাল খুশীর খবর শোনালো আবহাওয়া দপ্তর

বাংলা হান্ট ডেস্ক : প্যাচপ্যাচে গরম থেকে বেশ কিছুটা রেহাই পেয়েছে শহরবাসী। মুঝলধারা বৃষ্টিতে (Rain in Kolkata) ভিজেছে তিলোত্তমা। তাপমাত্রার পারদ গতকালের বৃষ্টির পর প্রায় ১০ ডিগ্রি সেলসিয়াস কমেছিল বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর (Alipur Weather Office)। গত ২৪ ঘণ্টায় কলকাতায় বৃষ্টি হয়েছে ১৯ মিলিমিটার। আজ সকালে শহরে সর্বনিম্ন তাপমাত্রা (Weather Update) ছিল ২৩.৬ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের তুলনায় ৪ ডিগ্রি সেলসিয়াস কম।

গতকালকের পর আজও কলকাতায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানাচ্ছে মৌসম ভবন। শনিবার সকাল থেকেই শহরে আংশিক মেঘলা আকাশ। কলকাতায় আজ বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। তবে বৃষ্টি হলেও বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি থাকার কারণে আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে পুরোদমে। সোমবার বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা আরও বাড়বে বলেই মনে করছেন আবহাওয়াবিদরা।

   

তবে, শুধু কলকাতাতেই নয়, এর পাশাপাশি রাজ্যের উপকূলবর্তী জেলাগুলিতে আজ বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস রয়েছে। ওই জেলাগুলিতে একইভাবে আর্দ্রতাজনিত অস্বস্তিও থাকবে। এদিকে আগামী ৪৮ ঘণ্টায় নদিয়া, মুর্শিদাবাদ, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরে ঝড়-বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সোমবার থেকে কলকাতা ও পার্শ্ববর্তী জেলাগুলি এবং উপকূলীয় জেলাগুলিতে ঝড়-বৃষ্টির পরিমাণ আরও বাড়তে পারে বলে জানাচ্ছে মৌসম ভবন। এছাড়া মুর্শিদাবাদ, বীরভূম, পশ্চিম বর্ধমানেও মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে সোম ও মঙ্গলবার।

wb weather
কলকাতা ও তার আশপাশের জেলাগুলিতে বিক্ষিপ্তভাবে বৃষ্টির সম্ভাবনা থাকলেও পশ্চিমের জেলাগুলিকে পুড়তে হবে গরমে। পূর্বাভাস বলছে, পশ্চিমের কয়েকটি জেলায় একইরকমভাবে তাপপ্রবাহের পরিস্থিতি থাকবে। পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম ও পশ্চিম মেদিনীপুরে আগামী মঙ্গলবার পর্যন্ত তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে।

আগামী ১৫ জুন পর্যন্ত উত্তরবঙ্গের সব জেলাতেই বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস রয়েছে। জলপাইগুড়ি, কোচবিহার ও আলিপুরদুয়ারে আজ ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে। রবি থেকে বৃহস্পতির মধ্যে এই তিন জেলার বেশ কিছু এলাকায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে। প্রায় ২০০ মিলিমিটার বৃষ্টি হতে পারে বলে জানাচ্ছে হাওয়া অফিস। দার্জিলিং ও কালিম্পঙেও এই ক’দিন ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

Avatar
Sudipto

সম্পর্কিত খবর