পশ্চিমবঙ্গে প্রবেশ করতে চলেছে বর্ষা! প্রাকবর্ষা বৃষ্টিতে ভাসবে এই জেলাগুলি, এক নজরে আবহাওয়ার খবর

বাংলা হান্ট ডেস্ক : দক্ষিণ ভারতে (South India) বর্ষার আগমনবার্তা এসে পৌঁছলেও দক্ষিণবঙ্গে বৃষ্টির দেখা নেই। রবিবার পর্যন্ত বিভিন্ন জেলায় তাপপ্রবাহের সতর্কতা জারি করেছে আলিপুর আবহাওয়া দফতর (Alipore Weather Office)।

দক্ষিণবঙ্গের অন্যান্য জেলার মতো পূর্ব মেদিনীপুর জেলার তাপমাত্রাও ঊর্ধ্বমুখী। স্বস্তির বৃষ্টির আশায় জেলাবাসী। কিন্তু বঙ্গে মৌসুমী বর্ষা কবে নামবে হাওয়া অফিস তার পূর্বাভাস এখনও দিতে পারেনি। রবিবার দক্ষিণবঙ্গ জুড়ে বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ-সহ ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

   

দিঘায় বিক্ষিপ্তভাবে বৃষ্টি হয়েছে। বৃষ্টি হলেও গরম কমেনি। শেষ ২৪ ঘন্টায় দিঘার তাপমাত্রা ছিল সর্বোচ্চ ৩৮.৪ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন ২৮.২ ডিগ্রিসেলসিয়াস। এদিন অর্থাৎ ১১ জুন রবিবার দিঘার তাপমাত্রা থাকবে সর্বোচ্চ ৩৮.৫ এবং সর্বনিম্ন ২৮ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি।

Untitled design 42
রাজ্যে বর্ষা কবে? হাওয়া অফিস জানিয়েছে, ইতিমধ্যেই কেরালায় তুমুল বৃষ্টিপাত শুরু হয়েছে। উত্তর পূর্ব ভারতেও ঢুকেছে বর্ষা। অসমে প্রবেশ করেছে দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ু। এবার পশ্চিমবঙ্গের পালা। সোমবার থেকেই প্রবেশ করবে মৌসুমী বায়ু ফলে উত্তরবঙ্গে বর্ষা প্রবেশ করতে আর বেশি দেরি নেই বলেই মনে করা হচ্ছে।

তার আগে অবশ্য রবিবার থেকেই প্রাক বর্ষার বৃষ্টি শুরু হবে উত্তরবঙ্গের জেলাগুলিতে। আগামী ২৪ ঘণ্টার ভারী বৃষ্টি হবে আলিপুরদুয়ার, কোচবিহার এবং জলপাইগুড়িতে। সোমবার থেকে এই তিন জেলায় রয়েছে অতি ভারী বৃষ্টিপাতের সতর্কতা। ভারী বৃষ্টি হবে দার্জিলিং এবং কালিম্পঙেও। এই বৃষ্টিপাত চলছে আগামী বৃহস্পতিবার পর্যন্ত।

ক্ষণিকের স্বস্তি না বর্ষার প্রবেশ, কলকাতায় কতদিন চলবে বৃষ্টি?ফের ঊর্ধ্বমুখী হবে তাপমাত্রা? তবে উত্তরবঙ্গে বৃষ্টি হলেও দক্ষিণবঙ্গ কিন্তু এখনই তাপপ্রবাহের হাত থেকে রেহাই পাচ্ছে না। সোমবার থেকে ফের তাপমাত্রা ঊর্ধ্বমুখী হবে পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম এবং বীরভূমে। মঙ্গলবার পর্যন্ত সেখান আবহাওয়া পরিবর্তনের কোনও সম্ভাবনা নেই। বাকি জেলাগুলিতে অবশ্য বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে।

Avatar
Sudipto

সম্পর্কিত খবর