এবার বড়সড় সুখবর শোনাল সরকার! এই মাস থেকেই বাড়বে কর্মচারীদের পেনশন

বাংলা হান্ট ডেস্ক: পেনশনভোগীদের জন্য এবার বড়সড় সুখবর সামনে এসেছে। মূলত, আপনিও যদি আরও বেশি পেনশন পেতে চান, সেক্ষেত্রে কেন্দ্রীয় সরকার আপনাকে বিশেষ সুবিধা দিচ্ছে। যার ফলে আপনার প্রতি মাসে পাওয়া অর্থের পরিমাণ বৃদ্ধি পাবে। যারা উচ্চতর পেনশন প্রকল্পের (Higher Pension Scheme) সুবিধা নিতে চান তাঁদের আগামী ২৬ জুন পর্যন্ত এটির জন্য আবেদন করার সুযোগ রয়েছে। অর্থাৎ, আপনি যদি আপনার অ্যাকাউন্টে আরও টাকা চান, সেক্ষেত্রে আপনি সহজেই এটিতে আবেদন করতে পারেন। এখনও পর্যন্ত এখানে আবেদন করেছেন ১২ লক্ষেরও বেশি জন।

তথ্য সামনে এনেছে EPFO: এই প্রসঙ্গে EPFO তথ্যের মাধ্যমে জানিয়েছে যে, তাদের কর্মীদের যাতে কোনো ধরণের সমস্যায় পড়তে না হয় সেই কারণে এই পেনশন স্কিম শুরু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। উল্লেখ্য যে গত ৪ নভেম্বর, ২০২২ তারিখে উচ্চতর পেনশন সংক্রান্ত একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত জানিয়েছে সুপ্রিম কোর্ট। এজন্য চার মাসের মধ্যে নতুন বিকল্প বেছে নিতে বলা হয়েছে।

   

এককালীন পাওয়া অর্থের পরিমাণ কমতে পারে: উল্লেখ্য যে, আপনি যদি উচ্চতর পেনশনের বিকল্পটি নির্বাচন করেন, তবে এটি করার মাধ্যমে অবসর গ্রহণের পরে প্রাপ্ত এককালীন অর্থের পরিমাণ হ্রাস পেতে পারে। তবে আপনার মাসিক পেনশন বৃদ্ধি পাবে। বিশেষজ্ঞদের মত অনুযায়ী, এই স্কিমের সুবিধা এবং অসুবিধা উভয়ই রয়েছে। এমতাবস্থায়, আপনার চাকরিতে যদি আর কয়েক বছর বাকি থাকে, তাহলে কর্মচারীর ফোকাস এককালীন অর্থের দিকেই রাখা উচিত।

উচ্চতর পেনশনের জন্য কিভাবে আবেদন করবেন:
১. এই পেনশনের জন্য প্রথমে ই-সেবা পোর্টালে যেতে হবে।
২. এরপর Pension on Higher Salary-তে ক্লিক করুন।
৩. এবার আপনি একটি নতুন পেজে পৌঁছবেন। যেখানে আপনি ২ টি অপশন দেখতে পাবেন।
৪. যাঁরা ১ সেপ্টেম্বর, ২০১৪-র আগে অবসর নিয়েছেন তাঁদের প্রথম অপশনটি বেছে নিতে হবে।
৫. পাশাপাশি, আপনি যদি এখনও চাকরি করছেন সেক্ষেত্রে আপনাকে দ্বিতীয় অপশনটি নির্বাচন করতে হবে।
৬. UAN, নাম, জন্ম তারিখ, আধার, মোবাইলের নম্বরের মতো বিবরণগুলি পূরণ করতে হবে।
৭. এবার আপনার আধার লিঙ্ক করা মোবাইল নম্বরে OTP আসবে, সেটি লিখতে হবে।

money count

২০১৪ সালে শেষবারের মতো বেড়েছিল পেনশন: গত সপ্তাহে EPFO ​​তার প্রক্রিয়ার বিবরণ প্রকাশ করেছে। সেখানে বলা হয়েছে যে, অংশীদাররা এবং তাঁদের নিয়োগকর্তারা যৌথভাবে কর্মচারীদের পেনশন স্কিমের (EPS) অধীনে উচ্চতর পেনশনের জন্য আবেদন করতে পারেন। ২০২২ সালের নভেম্বরে, সুপ্রিম কোর্ট কর্মচারী পেনশন স্কিম ২০১৪-কে বহাল রেখেছিল। এর আগে, ২২ আগস্ট, ২০১৪-র EPS সংশোধনে পেনশনযোগ্য বেতন সীমা প্রতি মাসে ৬,৫০০ টাকা থেকে বাড়িয়ে ১৫,০০০ টাকা করা হয়েছিল। এছাড়াও, সদস্য এবং তাঁদের নিয়োগকর্তাদের EPS-এ তাঁদের প্রকৃত বেতনের ৮.৩৩ শতাংশ যোগদান করার অনুমতি দেওয়া হয়েছিল। EPFO তাদের ফিল্ড অফিসে এই বিষয়ে একটি সার্কুলার জারি করেছে।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর