হ্যাকারদের কবলে পাকিস্তানের বাইকার ট্যাক্সি অ্যাপ! ইউজাররা পেলেন অশালীন ম্যাসেজ

বাংলা হান্ট ডেস্ক : পাকিস্তানের (Pakistan) জনপ্রিয় এক বাইক, ট্যাক্সি, গাড়ি বুক করা অ্যাপ হ্যাক হয়ে গেল। ওলা, উবের, ব়্যাপিডোর মত পাকিস্তানের বিভিন্ন শহরে ট্যাক্সি, বাইক পরিষেবা দেয় এই অ্যাপ। হ্যাকাররা এই অ্যাপের ইউজারদের আপত্তিকর মেসেজ পাঠাতে থাকে। ইউজাররা এই অ্যাপে ঢুকলে আপত্তিকর জিনিস দেখতে পান। তবে বেশ কয়েক ঘণ্টা প্রচেষ্টার পর অ্যাপটিকে হ্যাকারদের হাত থেকে মুক্ত করেন ডেভেলপাররা।

কী হয়েছিল ঘটনা? চাঞ্চল্যকর এই ঘটনা ঘটে গতকাল মঙ্গলবার। বাইকিয়া (Bykea) অ্যাপ ব্যবহারকারি এক ব্যক্তির মোবাইলে এই অ্যাপ থেকে আপত্তিজনক ম্যাসেজ আসা শুরু হয়ে যায়। এই সমস্ত ম্যাসেজগুলিতে ব্যবহারকারি থেকে শুরু করে পাকিস্তান থেকেও গালাগালি দেওয়া হয়। এরপরই সমস্ত ব্যবহারকারী ভাবতে শুরু করেন এই অ্যাপ হ্যাক ভারত৷ পড়শি দেশের সম্পর্কে খারাপ মনোভাব তৈরিই ছিল প্রধান উদ্দেশ্য, এমনই মত ওয়াকিবহাল মহলের।

   

আবার অনেকেই মনে করছেন বাইকিয়া অ্যাপ শুধুমাত্র নিজেদের জনপ্রিয়তা বৃদ্ধি করানোর জন্য নিজেরাই এমন পদক্ষেপ গ্রহণ৷ তবে এর পিছনে স্পষ্ট কোনও প্রমাণ পাওয়া যায়নি। এরই মধ্যে অনেকেই আবার বাইকা অ্যাপ ডিলিট করার পরামর্শও দেন।

bykea

এরই মধ্যে এক ব্যক্তি লেখেন, ‘বািকিয়া অ্যাপ হ্যাক হয়ে গেছে। সবাই এই অ্যাপ ডিলিট করুন। আর এই অ্যাপ থেকে নিজেরে ডেবিট কার্ড ও ক্রেডিট কার্ডের তথ্য সরিয়ে দিন। এই অ্যাপ ফোনের গ্যালারী এবং মোবাইল নম্বরকেও হ্যাক করে নিতে পারে। বাইকা এখন একেবারেই সুরক্ষিত নয়।’

পরিস্থিতি বেগতিক দেখে বাইকা নিজেদের ব্যবহারকারীদের কাছে ক্ষমা চায়। একটি ম্যাসেজ পাঠিয়ে বাইকা জানায়, ‘বাইকা থেকে যাওয়া আপত্তিকর ম্যাসেজের জন্য আমরা লজ্জিত। আমরা এর জন্য ক্ষমা চাইছি। আপনাদের জানিয়ে রাখি, কিছুক্ষণের জন্য এই অ্যাপের দখল চলে গিয়েছিল অন্য কারোর হাতে। এখন তা ঠিক হয়ে গেছে। এখন বাইকা সম্পূর্ণ নিরাপদ।’

পাকিস্তানের বিরুদ্ধে ম্যাসেজ যাওয়ায় চিন্তায় পরে যায় বাইকা। তাই সেই ড্যামেজকে কন্ট্রোল করতে বাইকা পাঠানো ম্যাসেজের শেষে লেখা হয় ‘পাকিস্তান জিন্দাবাদ।’ তবে এই হ্যাক কারা এবং কেন করেছে তা এখনও জানা যায়।

Avatar
Sudipto

সম্পর্কিত খবর