রথ যাত্রায় পুরীতে যাওয়ার আগে সাবধান, জারি হল কড়া নিয়ম! না মানলেই বড় বিপদ

বাংলাহান্ট ডেস্ক : ভারতের বিভিন্ন প্রান্তে শুরু হয়ে গেছে জগন্নাথ দেবের রথযাত্রার (Rath Yatra) আয়োজন। গোটা দেশের পাশাপাশি পশ্চিমবঙ্গেও (West Bengal) ধুমধাম করে পালিত হয় রথযাত্রা। তবে বিশেষ এই উৎসব উপলক্ষে সবচেয়ে বেশি ভিড় জমে উড়িষ্যার পুরীতে (Puri)। জগন্নাথ দেবের রথযাত্রা দেখতে দূর দূরান্ত থেকে ছুটে আসেন হাজার হাজার ভক্ত।

প্রতিবছরের ন্যায় চলতি বছরেও পুরীর রথযাত্রা উপলক্ষে এখন থেকেই ভিড় জমাতে শুরু করেছেন ভক্তরা। আর এসবের মাঝেই পুলিশের তরফ থেকে জারি করা হলো কড়া নিয়ম। যে নিয়ম না মানলে অসুবিধায় পড়তে হতে পারে ভক্তদের। আপনিও যদি পুরী যেতে চাইছেন তাহলে আগেই জেনে নিন সে সমস্ত নিয়ম। সাবধান না হলেই পড়তে পারেন সমস্যায়।

   

আগামী মঙ্গলবার অর্থাৎ জুন মাসের ২০ তারিখ সাড়ম্বরে পালিত হবে জগন্নাথ দেবের রথযাত্রা। জগন্নাথ দেবের রথযাত্রা উপলক্ষে তৎপরতার সঙ্গে চলছে প্রস্তুতি। নিরাপত্তার দিকে নজরদারি চালাচ্ছে পুলিশ প্রশাসন। কোথাও যেন কোনরকম অপ্রীতিকর ঘটনা না ঘটে সে কথা মাথায় রেখেই একগুচ্ছ সিদ্ধান্ত নিয়েছে পুলিশ।

জগন্নাথ দেবের মন্দিরের আশেপাশের চত্বর মুড়ে ফেলা হয়েছে নিরাপত্তার চাদরে। পুলিশ সূত্রে খবর, চলতি বছর নিরাপত্তা এতটাই জোরদার করা হয়েছে যে সেখানে একটি মাছিও গলতে ভয় পাবে। মন্দিরের নিরাপত্তার কথা মাথায় রেখে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে ড্রোন উড়ানোর ওপর।

পুলিশ সূত্রে খবর, যদি কোন ভক্ত পুলিশ প্রশাসনের এই নির্দেশিকাকে অমান্য করে ড্রোন উড়ান সেক্ষেত্রে তার বিরুদ্ধে গ্রহণ করা হবে কড়া ব্যবস্থা। যদিও দোষীর বিরুদ্ধে ঠিক কি ব্যবস্থা নেওয়া হবে সে সম্পর্কে স্পষ্ট ভাবে কিছুই জানানো হয়নি পুলিশ প্রশাসনের তরফে। তবে সূত্র মারফত জানা যাচ্ছে, বাজেয়াপ্ত করা হবে ড্রোন। এমন কি মোটা অংকের জরিমানাও দিতে হতে পারে দোষীকে।

rath yatra

পুলিশ সূত্রে জানা যাচ্ছে, আগামী ১ লা জুলাই পর্যন্ত জারি থাকবে এই নিষেধাজ্ঞা। ঘটনা প্রসঙ্গে জানাতে গিয়ে এক পুলিশ আধিকারিক জানিয়েছেন, ‘যদি অনভিজ্ঞ কেউ ড্রোন ওড়ান তাহলে ভক্তদের নিরাপত্তার ক্ষেত্রে ঝুঁকি হতে পারে। আর তাই এহেন সিদ্ধান্ত নেওয়া হয়েছে’।

Avatar
additiya

সম্পর্কিত খবর