ঘরে ঠিক কত টাকা নগদ রাখতে পারবেন? নির্দেশিকা জারি RBI-র! বিপদে পড়ার আগে জানুন নিয়ম

বাংলাহান্ট ডেস্ক : সময় যত এগোচ্ছে ততই বাড়ছে ডিজিটাল লেনদেনের (Digital Transfer) চাহিদা। যদিও আমাদের দেশে (India) এখনও এমন বহু নাগরিক রয়েছেন যারা নিয়ম মেনেই বাড়িতে রাখেন নগদ টাকা (Cash)। তবে জানেন কি সরকারের নিয়ম অনুযায়ী বাড়িতে কত টাকা রাখতে পারবেন আপনি? বাড়িতে কত টাকা রাখলে আপনাকে কোন ঝামেলায় জড়াতে হবে না জানেন? সে বিষয়ে জানাবো আজকের এই প্রতিবেদনে।

আয়কর আইন বাড়িতে জমা রাখা টাকার পরিমাণের ওপর কোনো সীমা বেঁধে দেয়নি। তবে যদি আপনার বাড়িতে কখনও আয়কর কর্মকর্তারা হানা দেন তাহলে বাড়িতে জমা টাকার উৎস সম্পর্কে সঠিক তথ্য দিতে হবে আপনাকে। বাড়িতে সঞ্চিত টাকা কখনই বেহিসাব হওয়া উচিত নয়। তাহলে সমস্যায় পরতে হবে না।

যদি আয়ের ডকুমেন্ট বাড়িতে রাখা টাকার পরিমাণ এর সঙ্গে না মেলে তাহলে আপনার বিরুদ্ধে হতে পারে জরিমানা। এমন কি হিসাববিহীন অর্থ বাজেয়াপ্ত করে নিতে পারেন আয়কর কর্মীরা। এছাড়াও মোট অর্থের ১৩৭ শতাংশ পর্যন্ত জরিমানা করা হতে পারে আপনাকে। তাই নিজেকে এই বিষয় থেকে রক্ষা করতে আয়কর বিভাগের নগদ সম্পর্কিত নিয়মগুলি মেনে চলা খুবই প্রয়োজন।

যেকোনো আর্থিক বছরে একজন ব্যক্তি ২০ লাখ টাকা পর্যন্ত নগদ লেনদেন করতে পারেন। তবে হিসাববিহীন হলেই দিতে হবে মোটা অংকের জরিমানা। সেন্ট্রাল বোর্ড অফ ডাইরেক্ট ট্রানজাকশন অনুযায়ী, যদি কোন ব্যক্তি ৫০,০০০ টাকার বেশি নগদ ব্যাংকে জমা রাখতে চান কিংবা ব্যাংক থেকে তুলতে চান সেক্ষেত্রে অবশ্যই নিজের প্যান নম্বর জমা দিতে হবে ব্যাংকে।

rbi 500 rupees note

আবার যদি কোনো ব্যক্তি ৩০ লাখ টাকার বেশি পরিমাণ সম্পত্তি বিক্রি কিংবা ক্রয় করার ক্ষেত্রে নগদ অর্থ ব্যবহার করেন তাহলে সেই ভারতীয় নাগরিকের বিরুদ্ধে তদন্ত চালাতে পারে তদন্তকারী সংস্থা। এছাড়াও যদি কোন ব্যক্তি তার ক্রেডিট বা ডেবিট কার্ড ব্যবহার করে একক লেনদেনে ১ লাখ টাকার বেশি উপার্জন করেন সেক্ষেত্রেও তার বিরুদ্ধে চালানো হতে পারে তদন্ত। তবে মাথায় রাখবেন আপনার কাছে যদি সবকিছুর হিসেব থাকে তাহলে আপনাকে কোন সমস্যায় পড়তে হবে না।


Avatar
additiya

সম্পর্কিত খবর