এবার চলবে বর্ষায় তাণ্ডব! প্রবল বর্ষণের লাল সতর্কতা জারি পশ্চিমবঙ্গের এই ৩ জেলায়: আবহাওয়ার খবর

বাংলা হান্ট ডেস্কঃ বর্ষার শুরুতেই বিপাকে উত্তরবঙ্গ। উত্তরবঙ্গের একাধিক জায়গায় যেন মেঘ ভাঙা বৃষ্টি। গত ২৪ ঘন্টায় উত্তরবঙ্গের উপরের পাঁচটি জেলা অর্থাৎ দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং এ ভারী বৃষ্টি হয়েছে। অন্যদিকে অতি ভারী বৃষ্টি হয়েছে বিশেষ করে আলিপুরদুয়ার এবং কোচবিহারে। অতি বৃষ্টির সতর্কতা জারি হয়েছে আগামী ৪৮ ঘন্টায়। আলিপুর আবহাওয়া দফতর (Alipore Weather office) সূত্রে খবর, ধীরে ধীরে গোটা রাজ্যেই বৃষ্টিপাতের পরিমাণ বাড়তে শুরু করবে। সুতরাং পশ্চিমবঙ্গে (West Bengal) জাঁকিয়ে বসতে চলেছে বর্ষা।

২১ এবং ২২ তারিখ এই দুদিন উত্তরবঙ্গে লাল সর্তকতা জারি থাকছে। আলিপুরদুয়ার, কোচবিহার এবং জলপাইগুড়ি জেলায় লাল সতর্কতা থাকছে। ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে উত্তরবঙ্গের সব জেলাতে। ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে দমকা ঝড়ো হাওয়ার পূর্বাভাস রয়েছে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

   

পাহাড়ে ধস ও নীচু এলাকায় প্লাবনের আশঙ্কা। কয়েকটি জায়গায় আকস্মিক বন্যা/ জলপ্লাবনের সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর। অন্যদিকে বীরভূম মুর্শিদাবাদ নদীয়া ও পূর্ব বর্ধমান এই চার জেলাতে আগামী ২৪ ঘন্টায় ভারী বৃষ্টির সম্ভাবনা।

চলতি সপ্তাহেই বজ্রবিদ্যুৎ-সহ ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে কলকাতা সহ পূর্ব মেদিনীপুর, দক্ষিণ চব্বিশ পরগনা, বীরভূম, মুর্শিদাবাদ জেলায়। উত্তরবঙ্গে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু প্রবেশ করার পর থেকেই একাধিক জায়গায় বৃষ্টি শুরু হয়েছে। তবে দক্ষিণবঙ্গে এখনও আদ্রতাজনিত অস্বস্তি বজায় রয়েছে। তবে অনেক জায়গায় তাপমাত্রা পড়তে শুরু করেছে।

আগামী ২ থেকে ৩ দিনের মধ্যে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বর্ষা প্রবেশ করতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস। রাজ্যের পশ্চিমের জেলাগুলিতে যেমন বাঁকুড়া, পুরুলিয়ায় ২৩ তারিখ নাগাদ বর্ষা প্রবেশ করবে বলে জানিয়েছে হাওয়া অফিস। আবহাওয়া দফতর সূত্রে খবর, দক্ষিণবঙ্গে আগামী ২১ জুনের মধ্যে ঢুকছে বর্ষা।

weather

তারপর থেকে আস্তে আস্তে এই বৃষ্টিপাতের পরিমান বাড়বে বলেই জানিয়েছে হাওয়া অফিস। দুদিন থেকে কিছু সময়ের জন্য বৃষ্টি হয়েছে দক্ষিণে। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, এবার বর্ষার শুরুটা দেরীতে হলেও বহুদিন জাঁকিয়ে থাকবে বঙ্গে।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর