CBI তদন্তের নির্দেশকে চ্যালেঞ্জ! পঞ্চায়েত মামলায় এবার ডিভিশন বেঞ্চে গেল রাজ্য

বাংলা হান্ট ডেস্কঃ বিরোধীদের আশঙ্কাই সত্যি হল। পঞ্চায়েত নির্বাচনে (Panchayat Election 2023) সিবিআই তদন্তের (CBI Investigation) নির্দেশকে চ্যালেঞ্জ রাজ্যের (West Bengal Government)। বিচারপতি অমৃতা সিন্হার নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে বিচারপতি অরিজিৎ বন্দ্যোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চে (Division Bench) মামলা করল রাজ্য। নির্বাচনী নথি বিকৃত করার অভিযোগে গত বৃহস্পতিবার সিবিআই তদন্তের নির্দেশ দেন বিচারপতি সিন্হা। ভোটের আগেই তার রিপোর্ট জমা করারও নির্দেশ দেওয়া হয়। এর বিরোধিতা করেই ডিভিশন বেঞ্চে রাজ্য। আগামীকাল এই মামলার শুনানি।

প্রসঙ্গত, ভোটের আগেই নির্বাচনী নথি বিকৃত করার অভিযোগ ওঠে। উলুবেড়িয়া-২ নম্বর ব্লকে মনোনয়নপত্র বিকৃত করার অভিযোগ ওঠে উলুবেড়িয়া-১ বিডিওর বিরুদ্ধে। তার বিরুদ্ধে কাশ্মীরা বিবি, ওমজা বিবির মনোনয়নপত্ৰ বিকৃত করার অভিযোগ উঠে আসে।

   

এরপর বিডিওর বিরুদ্ধে অভিযোগও গ্রহণ না করার অভিযোগে কলকাতা হাইকোর্টে দায়ের হয় মামলা। মনোনয়নপত্র বিকৃত জন্য স্ক্রুটিনিতে বাদ পড়ে ওই প্রার্থীদের নাম। এই অভিযোগে দায়ের হয় মামলা। ওই মামলার শুনানিতেই গতকাল সিবিআই তদন্তের নির্দেশ দেন বিচারপতি।

high court

বিচারপতি সিন্হার কড়া পর্যবেক্ষণ ছিল, যেহেতু যে আধিকারিকের বিরুদ্ধে অভিযোগ তিনি রাজ্য সরকারি কর্মচারী তাই রাজ্য পুলিশের বদলে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার হাতে তদন্তভার তুলে দেওয়া হল। পাশাপাশি ৮ জুলাই পঞ্চায়েত ভোটের আগের দিনের মধ্যে সিবিআইকে রিপোর্ট পেশের নির্দেশও দিয়েছে আদালত।

এখানেই শেষ নয়, এরপর বড় মন্তব্য করে বিচারপতি বলেন, ‘যদি একটা পঞ্চায়েত নির্বাচনে এত রক্তপাত, হিংসা, সংঘর্ষ হয় তাহলে এই নির্বাচন বন্ধ করে দেওয়া উচিত। এটা রাজ্যের পক্ষে লজ্জার।’ বিচারপতির দেওয়া এই সিবিআই তদন্তের নির্দেশের বিরোধিতা করেই এবার ডিভিশন বেঞ্চে রাজ্য।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর