চীন ৩০, পাকিস্তান ৩১, কিন্তু ভারত ৭, এই রাঙ্কিং দেখলে খুশিতে পাগল হয়ে উঠবেন আপনিও

বাংলা হান্ট ডেস্ক : ইদানিংকালে আমেরিকার ভিসা (Visa of America) পাওয়া বেশ কঠিন হয়ে দাঁড়িয়েছে। সব পেয়েছির দেশে যেতে চায় সকলেই। তাই বাধ্য হয়েই নিজেদের ভিসা নীতিকে আরও সুদৃঢ় করতে বাধ্য হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। এছাড়া, একাধিক আবেদনকারীর ভিসা বাতিল করারও নজির রয়েছে। অদ্ভুত ভাবে ভিসা বাতিলের তালিকায় ভারত (India) রয়েছে একেবারেই নিচের সারিতে। অর্থাৎ ভারতীয়দের দের ভিসা তুলনামূলক ভাবে কম বাতিল করে আমেরিকার বিদেশমন্ত্রক।

এই মুহুর্তে রাজকীয় মার্কিন সফরে রয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। কখনও ধনকুবের ইলন মাস্কের সঙ্গে আলোচনায় দেখা যাচ্ছে, কখনও বা বিশ্ব যোগাদিবস উপলক্ষে রাষ্ট্রসংঘের বিশেষ অনুষ্ঠানেও অংশ নিচ্ছেন। সর্বোপরি প্রকাশ্যে আসছে ভারত ও আমেরিকার সুসম্পর্ক। এরই মধ্যে সামনে এল এক অবাক করা রিপোর্ট যা দেখে খুশি হবেন প্রত্যেক ভারতীয়।

   

রিপোর্টে জানা যাচ্ছে, ২০২২ এ আমেরিকার ভিসা বাতিলের তালিকায় সবচেয়ে ভালো জায়গায় রয়েছে মোনাকো। এই দেশের একটি ভিসাও বাতিল করেনি মার্কিন যুক্তরাষ্ট্র। দ্বিতীয় স্থানে রয়েছে ইজরায়েল। নেতানিয়াহুর দেশের মাত্র ২ শতাংশ ভিসার আবেদনই বাতিল করা হয়েছে। এই তালিকায় যথাক্রমে রয়েছে আর্জেন্টিনা ৪ শতাংশ, হংকং ৫ শতাংশ, জাপান ৬ শতাংশ।

modi biden

এই তালিকায় এমনও দেশ রয়েছে যার ১০০শতাংশ ভিসাই বাতিল করে দেয়েছে আমেরিকার বিদেশমন্ত্রক। দেশটির নাম মাইক্রোনেশিয়া। এরই সঙ্গে মৌরিটানিয়ার ভিসা বাতিলের হার শতকরা ৯০। সোমালিয়ার ৭৫ শতাংশ, রোয়াণ্ডার ৩৬ শতাংশ এবং কানাডার ভিসা বাতিল হয় ৫৮ শতাংশ।

আমেরিকা মধ্যপ্রাচ্যের দেশগুলির ভিসাও বিরাট সংখ্যায় বাতিল করে দেয়। ২০২২ সালে ইরানের ভিসা বাতিল করে ৫৪ শতাংশ, তালিবান শাসিত আফগানিস্তানের ভিসা বাতিল হয় ৫৩ শতাংশ, এবং ইরাকের ৫৪ শতাংশ।

এই তালিকায় ভারতের নাম রয়েছে অনেক উপরের দিকে। কম সংখ্যক ভিসা বাতিলের তালিকায় প্রথম ১০-র মধ্যে রয়েছে আমাদের দেশ ভারত। এই দেশের মোট ৭ শতাংশ ভিসা বাতিল করা হয়েছে ২০২২ সালের মধ্যে। ভারত ও আমেরিকাট সুসম্পর্কের এটি একটি বড় উদাহরণ বলে মনে করছে রাজনৈতিক বিশেষজ্ঞ মহল।

Avatar
Sudipto

সম্পর্কিত খবর