শুক্রেই বদলে যাবে আবহাওয়া! লাল সতর্কতা জারি পশ্চিমবঙ্গের এই ৩ জেলায়: আজকের আবহাওয়া

বাংলা হান্ট ডেস্কঃ গত সপ্তাহ থেকেই উত্তরবঙ্গের একাধিক জায়গায় মেঘ ভাঙা বৃষ্টি শুরু হয়েছে। উত্তরের মতো প্রবল বর্ষণ না হলেও এই সপ্তাহেই দক্ষিণবঙ্গের সমস্ত জেলায় ঢুকে যাবে বর্ষা। গত ২৪ ঘন্টায় উত্তরবঙ্গের উপরের পাঁচটি জেলা অর্থাৎ দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং এ ভারী বৃষ্টি হয়েছে। অন্যদিকে অতি ভারী বৃষ্টি হয়েছে বিশেষ করে আলিপুরদুয়ার এবং কোচবিহারে।

অতি বৃষ্টির সতর্কতা জারি হয়েছে আগামী ২৪ ঘন্টায়। আলিপুর আবহাওয়া দফতর (Alipore Weather office) সূত্রে খবর, ধীরে ধীরে গোটা রাজ্যেই বৃষ্টিপাতের পরিমাণ বাড়তে শুরু করবে। সুতরাং পশ্চিমবঙ্গে (West Bengal) জাঁকিয়ে বসতে চলেছে বর্ষা। গতকালের মতো ২২ তারিখও উত্তরবঙ্গে লাল সর্তকতা জারি থাকছে। আলিপুরদুয়ার, কোচবিহার এবং জলপাইগুড়ি জেলায় লাল সতর্কতা থাকছে।

   

ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে উত্তরবঙ্গের সব জেলাতে। অন্যদিকে শুক্রবারের মধ্যে দক্ষিণবঙ্গেরও সমস্ত অংশে ঢুকে পড়বে মৌসুমী বায়ু। বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি বাড়বে। অন্যদিকে বীরভূম মুর্শিদাবাদ নদীয়া ও পূর্ব বর্ধমান এই চার জেলাতে আগামী ২৪ ঘন্টায় ভারী বৃষ্টির সম্ভাবনা।

চলতি সপ্তাহেই বজ্রবিদ্যুৎ-সহ ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে কলকাতা সহ পূর্ব মেদিনীপুর, দক্ষিণ চব্বিশ পরগনা, বীরভূম, মুর্শিদাবাদ জেলায়। উত্তরবঙ্গে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু প্রবেশ করার পর থেকেই একাধিক জায়গায় বৃষ্টি শুরু হয়েছে। অনেক জায়গায় তাপমাত্রা পড়তে শুরু করেছে।

weather

রাজ্যের পশ্চিমের জেলাগুলিতে যেমন বাঁকুড়া, পুরুলিয়ায় ২৩ তারিখ নাগাদ বর্ষা প্রবেশ করবে বলে জানিয়েছে হাওয়া অফিস। তারপর থেকে আস্তে আস্তে গোটা দক্ষিণবঙ্গেই এই বৃষ্টিপাতের পরিমান বাড়বে বলেই জানিয়েছে হাওয়া অফিস।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর