কোন জেলায় কত বাহিনী? স্পর্শকাতর কোন গুলি? কমিশনের বৈঠকে উঠে এল ৫ টি নাম

বাংলা হান্ট ডেস্কঃ পঞ্চায়েত ভোট (Panchayat Vote) নিয়ে তুঙ্গে তরজা। সম্প্রতি শীর্ষ আদালতে পঞ্চায়েত মামলা উঠলে কেন্দ্রীয় বাহিনী নিয়ে হাইকোর্টের দেওয়া নির্দেশেই শীলমোহর দেয় সুপ্রিম কোর্ট। এরপর গত বুধবার হাইকোর্টের জানিয়ে দেয় ২০১৩-র চেয়ে বেশি কেন্দ্রীয় বাহিনী দিয়ে করাতে হবে ভোট। এই পরিস্থিতিতেই এবার রাজ্যের কোন কোন জেলায় বাহিনী (Central Force) বেশি মোতায়েন হবে, তা নিয়ে এডিজি আইন শৃঙ্খলা ও স্বরাষ্ট্র সচিবের সঙ্গে বৈঠক করলেন রাজ্য নির্বাচন কমিশনার (Election Commissioner) রাজীব সিনহা (Rajiv Sinha)।

গতকাল স্বরাষ্ট্র সচিব, এডিজি আইনশৃঙ্খলার সঙ্গে প্রায় ঘন্টা খানেক ধরে চলে বৈঠক। জানা গিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক কত সংখ্যক বাহিনী পাঠাতে পারবে, তার উপরেই নির্ভর করছে কোথায় কত সংখ্যক বাহিনী মোতায়েন হবে। পাশাপাশি কমিশন সূত্রে খবর ২০২১ সালের বিধানসভা নির্বাচনে যে যে এলাকায় সবচাইতে বেশি অশান্তি ছড়িয়েছিল, তার রিপোর্টও গতকালের বৈঠকে পর্যালোচনা হয়েছে।

   

কমিশনের বর্তমান রিপোর্ট অনুযায়ী দক্ষিণ ২৪ পরগণা, পূর্ব মেদিনীপুর, উত্তর ২৪ পরগণা, কোচবিহার, জলপাইগুড়ি এই ৫ জেলায় কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের ক্ষেত্রে সব থেকে বেশি জোর দেওয়া হচ্ছে। মূলত যেসমস্ত জায়গা গুলি পূর্বের নির্বাচনের সময় অধিক অশান্ত হয়ে উঠেছিল সেই সমস্ত জায়গায় সর্বাধিক বাহিনী দেওয়া হবে।

panchayat vote 8

এদিন স্বরাষ্ট্র সচিব, এডিজি আইন শৃঙ্খলা সঙ্গে বৈঠকে ঠিক কোন জেলায় বেশি, কোন জেলায় কম কেন্দ্রীয় বাহিনী দিয়েই ভোট করানো সম্ভব সেই নিয়েই মূলত আলোচনা হয়। অন্যদিকে বাহিনী বিষয়ে এদিন জেলাশাসকদের সঙ্গেও বৈঠক করেন নির্বাচন কমিশনার।

কমিশনার সিনহা জানান, “আমরা কেন্দ্রীয় বাহিনীর জন্য কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকে হাইকোর্টের নির্দেশ মোতাবেক রিকুইজিশন দিয়েছি। কোন জেলায় কত সংখ্যক কেন্দ্রীয় বাহিনী মোতায়ন হবে তা সঠিক সময় জানিয়ে দেব। ব্যালট পেপার ছাপার কাজের সময়ও সতর্ক থাকতে হবে। ব্যালট পেপার ছাপা কেন্দ্র করেও যাতে কোনওরকম বিতর্ক তৈরি না হয়, তা নজর রাখতে হবে।” পাশাপাশি আজকের মধ্যে সমস্ত বিষয়ে জানিয়ে দেওয়া হবে বলেও মন্তব্য করেন তিনি।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর