পঞ্চায়েতে BJP-র প্রতীকে দাঁড়ানোর জন্য সংখ্যালঘু প্রার্থীদের ঢল, সংখ্যাটা চমকে দেওয়ার মতো

বাংলা হান্ট ডেস্কঃ রাজ্যের দুয়ারে পঞ্চায়েত নির্বাচন (Panchayat Vote)। একদিকে যখন শেষ মুহূর্তের প্রস্তুতিতে ব্যস্ত সকল দল সেই সময় উঠে আসছে এক তাৎপর্যপূর্ণ চিত্র। জানা যাচ্ছে আসন্ন পঞ্চায়েত ভোটে তিনটি স্তর মিলিয়ে বিজেপি (BJP) এবার ৬৫০ জন সংখ্যালঘু প্রার্থী দিয়েছে। তাহলে কী গেরুয়া শিবিরে ভরসা পাচ্ছে সংখ্যালঘুরা? আস্থা রাখছে পদ্মের ওপর? বিজেপি নেতারা কিন্ত জোর দিয়ে সেকথাই বলছে।

“বিজেপি কখনওই মুসলিম (Muslim) বিরোধী নয়। এই একটি কথা বিভিন্ন সময়, ভিন্ন স্থানে শোনা গিয়েছে একাধিক বিজেপির নেতার মুখে। কিছুদিন আগেই রাজ্যে এসে এ কথা বলতে শোনা গিয়েছিল মিঠুন চক্রবর্তীকে। মুসলিমদের ভোট ছাড়া বিজেপি কখনই এত আসনে জিততে পারতো না বলেও মন্তব্য করেছিলেন তিনি। আর এবার সেই বঙ্গেও বিজেপির প্রতীকে দাঁড়ানোর জন্য সংখ্যালঘু প্রার্থীদের ঢল নেমেছে।

   

যদিও বঙ্গ বিজেপির দাবি, এই প্রার্থীর সংখ্যাটা আরও অনেকটা বাড়ত। কিন্তু, শাসকদলের ভয়ে সেটা সম্ভব হয়নি। অনেকে চাইলেও তৃণমূলের ভয়ে ভোটে দাঁড়াতে পারেননি। আবার অন্যদিকে দেখা যাচ্ছে প্রার্থীদের মধ্যে যুবক ও মহিলাদের সংখ্যা অনেকটাই বেশি। আর এই চিত্র দেখে বেজায় খুশি বিজেপি নেতারা।

bjp flag

এই বিষয়ে বিজেপির সংখ্যালঘু মোর্চার সভাপতি চালস নন্দী বলেন, “সংখ্যালঘুরা যে বিজেপির দিক থেকে মুখ ফিরিয়ে নেয়নি সেটা আমাদের কাছে বড় আশার আলো।” ২০২৪ সালের লোকসভা নির্বাচনে এই সংখ্যা আরও বাড়বে বলেও আশাবাদী তিনি।

পাশাপাশি বেশি দিন আর সংখ্যালঘুদের ভয় দেখিয়ে ভুল বুঝিয়ে রাখা যাবে না বলেও মন্তব্য করেন তিনি। দল সূত্রে জানা গিয়েছে, মুর্শিদাবাদ ও বীরভূম এই দুই জেলায় বিজেপির সংখ্যালঘু প্রার্থীর সংখ্যা সবথেকে বেশি। উল্লেখ্য, ২০১৮ সালের পঞ্চায়েতে নির্বাচনে ৪৬ শতাংশ আসনে প্রার্থী দিয়েছিল বিজেপি। তবে এবারে মোট ৬৪ শতাংশ আসনে প্রার্থী দিয়েছে গেরুয়া শিবির।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর