ডিনার টেবিলে মদের গল্প! যা বললেন বাইডেন, হেসে পাগল মোদী! জানেন কী কী ছিল নৈশভোজে?

বাংলা হান্ট ডেস্কঃ বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্র সফরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)। যদিও এই প্রথম নয়, ২০১৪ সালে প্রধানমন্ত্রী হওয়ার পর থেকে বহুবার আমেরিকায় গিয়েছেন তিঁনি। তবে এবারের সফর যেন পরিপূর্ণ হল। আসলে চলতি বছরের গোড়ার দিকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন (Joe Biden) মোদীকে স্টেট ডিনারে (State Dinner) আমন্ত্রণ জানিয়েছিলেন। সেই আমন্ত্রণ গ্রহণও করেছিলেন প্রধানমন্ত্রী। আর গতকাল প্রথম তার সম্মানে হোয়াইট হাউজে স্টেট ডিনারের আয়োজন করা হয়।

একদিকে মোদী নিরামিষভোজী। তাই হোয়াইট হাউজের নৈশভোজের মেনুতে কোনও আমিষ পদ ছিল না। জানা গিয়েছে প্রথমেই স্টার্টারে ছিল ম্যারিনেট করা মিলেট ও কর্ন স্যালাড। সঙ্গে ট্যাঙ্গি অ্যাভোকাডো স্যস এবং তরমুজ। অন্যদিকে ক্রিমি স্যাফরন রিসোটো সহকারে স্টাফড পোর্টোবেলো মাশরুম ছিল মেনুতে। স্ট্রবেরি শর্টকেকও পরিবেশন করা হয়েছিল।

প্রধানমন্ত্রীর জন্য তৈরী বিশেষ নৈশভোজের মেনুতে রাখা হয়েছিল মিলেট। উল্লেখ্য, এবছর ভারত আন্তর্জাতিক ভাবে মিলেট (জোয়ার, বাজরা, রাগি) বর্ষ আয়োজনের উদ্যোগ নিয়েছে। ভারতের বিভিন্ন সরকারি ভাবে জোয়ার, বাজরা, রাগিকে অগ্রাধিকার দেওয়া হচ্ছে। মেনুতে ছিল লেমন-ডিল ইয়োগার্ট স্যস সহ সি বাস (মাছ)। যদিও তা সকলের জন্য ছিল না। যারা নিজে থেকে আমিষ খেতে চেয়েছিলেন শুধুমাত্র তাদেরকেই এই পদ পরিবেশন করা হয়েছে।

অন্যদিকে, ডিনার টেবিলে শুধুই যে খাওয়া-দাওয়া হয়েছে তেমন টা কিন্ত নয়। হয়েছে প্রচুর কথাবার্তা, হাসাহাসিও। আসলে পশ্চিমী দেশে যে কোনও শুভকামনায় বা কোনও শুভ প্রস্তাবে গ্লাস তোলার এবং পান করার রীতি রয়েছে। যাকে পোশাকি ভাষায় বলা হয়, ‘রেইসিং আ টোস্ট’। যেই গ্লাসে থাকে সাধারণত অ্যালকোহল। পাতি বাংলায় যাকে বলে মদ।

তবে, জো বাইডেন বা মোদী, দুজনের কেউই মদ্যপান করেন না। আর এই প্রসঙ্গেই এই গ্লাস তোলা নিয়ে ডিনার টেবিলে তৈরি হল এক দারুন হাসির, এককথায় মজাদার মুহূর্ত। গ্লাস তোলা নিয়ে এমনই কিছু বললেন বাইডেন যে হেসে কুটোপাটি প্রধানমন্ত্রী মোদী। গতকালের ডিনারে মোদী ছাড়াও আমন্ত্রিত ছিল বহু মান্যগণ্য ব্যক্তি। তাদের সকলের সামনেই, পাশে প্রধানমন্ত্রী মোদীকে নিয়ে প্রেসিডেন্ট বাইডেন মদ ছাড়া গ্লাস তোলার বিষয়ে তার দাদুর এক কাহিনি শোনালেন।

modi baiden

মার্কিন প্রেসিডেন্ট বলেন, “আমার দাদু অ্যামব্রোস ফিনেগান বলতেন, গ্লাস তোলার সময় যদি তোমার গ্লাসে কোনও মদ না থাকে, তাহলে তোমার সেই গ্লাস বাঁ হাতে তোলা উচিত।” আর বাইডেনের এই কথা শেষ হওয়ার আগেই হেসে ফেলেন প্রধানমন্ত্রী মোদী। বাইডেন বলেন, “আপনারা সবাই হয়তো ভাবছেন যে আমি মজা করছি। কিন্তু আমি তা করছি না।” আসলে প্রধানমন্ত্রী হোক বা প্রেসিডেন্ট, এদের জীবনে এই ধরণের হাসির মুহূর্ত খুবই কম আসে। তাই গতকালের সেই সময়টুকু ভালোমতো উপভোগ করেছেন সকলে।


Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর