প্রেম করতে গিয়ে ধরা পরলেই ডাকা হবে গার্জেনদের! কঠোর নিয়ম জারি প্রেসিডেন্সিতে

বাংলাহান্ট ডেস্ক : প্রেম করতে গিয়ে ধরা পড়ে এবার গার্জেন কল হল প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয় (Presidency University) পড়ুয়াদের। ক্যাম্পাস চত্বরে প্রেম করতে গিয়ে ধরা পড়ায় বেশ কিছু পড়ুয়ার অভিভাবকদের বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের তরফ থেকে চিঠি দিয়ে তলব করা হয়েছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের এহেন অতি সক্রিয়তায় রীতিমতো ক্ষুব্ধ পড়ুয়াদের একাংশ।

এমনকি কিছু পড়ুয়া কর্তৃপক্ষের বিরুদ্ধে সরবও হয়েছেন। এই বিষয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছে, প্রেমে বাধা দেওয়া তাদের লক্ষ্য নয়। কিন্তু বিশ্ববিদ্যালয় চত্বর একটি পাবলিক প্লেস। এখানে পড়ুয়ারা ব্যক্তিগত বা ঘনিষ্ঠ মুহূর্ত কাটাতে পারেন না। এই বিষয়ে পড়ুয়া ও তাদের অভিভাবকদের সচেতন করার লক্ষ্যে এই পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

   

বিশ্ববিদ্যালয় সূত্রে খবর, গত দু-তিন মাসে প্রায় ৭-৮ জন পড়ুয়াকে চিহ্নিত করা হয়েছে। একাধিক সিসিটিভি রয়েছে বিশ্ববিদ্যালয় চত্ত্বর জুড়ে। নিরাপত্তারক্ষীরা যদি সিসিটিভি ফুটেজে কোনও রকম ব্যক্তিগত বা অশালীন কিছু দেখতে পান তাহলে তারা সেইসব পড়ুয়াদের ধরে নিয়ে আসছেন। পড়ুয়াদের কাছ থেকে নাম, ঠিকানা ইত্যাদি জেনে চিঠি পাঠানো হচ্ছে তাদের অভিভাবকদের কাছে।

তবে পড়ুয়াদের একাংশ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের ‘ঘনিষ্ঠ,’ ‘একান্ত’ এই শব্দগুলি নিয়ে প্রশ্ন তুলতে শুরু করেছেন। ডিন অফ স্টুডেন্টস অরুন মাইতিকে এই বিষয়ে স্মারকলিপি দিয়েছেন পড়ুয়াদের একাংশ।
বিশ্ববিদ্যালয়ের এসএফআই ইউনিটের সম্পাদক ঋষভ সাহা এই বিষয়ে বলেছেন, “বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এইভাবে ধরপাকড় করে পড়ুয়াদের উপর মানসিক চাপ সৃষ্টি করছে।”

Presidency

ডিন অফ স্টুডেন্টস অরুন মাইতি জানিয়েছেন, “নীতি পুলিশগিরি আমরা করতে চাই না। তবে কিছু ঘটনা শালীনতার মাত্রা ছাড়িয়ে গিয়েছে। ব্যক্তিগত পরিসরে এই ঘটনা আবদ্ধ থাকলেই ভালো। বিষয়টা নিয়ে সচেতনতার জন্যই পড়ুয়াদের অভিভাবকদের ডাকা হচ্ছে। সাধারণত কাউন্সিলিং করা হচ্ছে। এই বিষয়ে আমরা শাস্তি দিচ্ছি না কাউকে।”

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর